পরিস্থিতি স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ : রুশ পররাষ্ট্রমন্ত্রী

বিবিসি
রাশিয়া ও পশ্চিমা দেশগুলো এখন ‘স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ’ এক পরিস্থিতির মুখোমুখিÑ বলেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।
সিরিয়ার সরকারের বিরুদ্ধে রাসায়নিক গ্যাস ব্যবহারের অভিযোগ নিয়ে যখন রাসায়নিক অস্ত্র নিরোধ সম্পর্কিত আন্তর্জাতিক সংস্থার এক বৈঠকে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর তীব্র বাদানুবাদ চলছে, তখন মিস্টার ল্যাভরভ এ কথা বললেন।
বিবিসিকে দেয়া এক সাাৎকারে তিনি বলেছেন, পরিস্থিতি এখন খুবই বিপদজনক পর্যায়ে পৌঁছেছে। তিনি সিরিয়ায় যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের চালানো হামলাকে আগ্রাসন বলে বর্ণনা করেন।
সিরিয়ার দুমায় কথিত যে রাসায়নিক হামলার জবাবে পশ্চিমা দেশগুলোর ওই হামলা, তার পেছনে বাশার আসাদ সরকারের কোনো হাত থাকার কথা তিনি অস্বীকার করেন।
রাশিয়ার সাথে পশ্চিমা দেশগুলোর মধ্যে নতুন স্নায়ুযুদ্ধের আশঙ্কা নিয়ে কথাবার্তা হচ্ছে অনেক দিন ধরে। কিন্তু সম্প্রতি দুইপরে সম্পর্কের যে মারাত্মক অবনতি ঘটেছে, তাতে সেই আশঙ্কা এখন আরো জোরালো হয়ে উঠেছে।
ঠিক এ রকম এক পটভূমিতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, এর একটি প্রধান কারণ দুইপরে মধ্যে আলোচনা বা যোগাযোগের কোনো চ্যানেল বা মাধ্যম না থাকা, যা স্নায়ুযুদ্ধের সময় ছিল। তিনি এ জন্য অবশ্য দায়ী করেন ব্রিটেনসহ পশ্চিমা দেশগুলোকে।
তিনি বলেন, রাশিয়া এখন পশ্চিমা দেশগুলোর ওপর যেটুকু আস্থা বা বিশ্বাস অবশিষ্ট ছিল, সেটিও হারিয়ে ফেলছে।
‘আমরা আসলে আমাদের পশ্চিমা বন্ধুদের ওপর অবশিষ্ট বিশ্বাসও হারিয়ে ফেলেছি, বলছেন মিস্টার ল্যাভরভ। তিনি বলেন, পশ্চিমা দেশগুলো খুবই অদ্ভুত কিছু যুক্তির ভিত্তিতে চলছে, তারা আগে শাস্তি দিয়ে দিচ্ছে, তারপর প্রমাণ খোঁজার জন্য তদন্ত করছে।’
তিনি বলেন, রুশ অর্থনীতি হয়তো নাজুক অবস্থার মধ্যে আছে; কিন্তু নতুন কোনো মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তা মোকাবেলা করার সমতা তাদের আছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.