বাংলাদেশে গুম-খুন আশঙ্কাজনক পর্যায়ে : মার্কিন প্রতিবেদন
বাংলাদেশে গুম-খুন আশঙ্কাজনক পর্যায়ে : মার্কিন প্রতিবেদন

বাংলাদেশে গুম-খুন আশঙ্কাজনক পর্যায়ে : মার্কিন প্রতিবেদন

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশে নিরাপত্তা বাহিনীর বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, গুম, বেআইনি আটক ও নির্যাতনের মতো মানবাধিকার লঙ্ঘনের ঘটনা আশঙ্কাজনক পর্যায়ে রয়েছে। এখানে কথা বলার অধিকার, সংবাদপত্রের স্বাধীনতা, রাজনৈতিক কর্মকান্ড ও এনজিওদের তৎপরতার সুযোগ সীমিত। এ দেশে জবাবদিহিতার অভাবে দুর্নীতি, সহিংসতা, লিঙ্গ বৈষম্যের ব্যাপকতা রয়েছে। এছাড়া রয়েছে মানবপাচার, শ্রম অধিকার ও শিশু শ্রমের গুরুতর সমস্যা।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আজ মার্কিন পররাষ্ট্র দফতরের প্রকাশিত প্রতিবেদনে এ সব কথা বলা হয়েছে। এতে ২০১৭ সালের মানবাধিকার পরিস্থিতির ওপর আলোকপাত করা হয়েছে।

চীন, রাশিয়া, ইরান, উত্তর কোরিয়াসহ বিশ্বের প্রায় ২০০ দেশের ওপর মার্কিন পররাষ্ট্র দফতর নিয়মিতভাবে মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করে। যুক্তরাষ্ট্রের কংগ্রেস, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগ বিভিন্ন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এসব প্রতিবেদন বিবেচনায় নিয়ে থাকে। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী মানবাধিকার প্রতিবেদন প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে।

প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে বলা হয়েছে, বিচারহীনতার কারণে নিরাপত্তা বাহিনী ক্ষমতার অপব্যবহার করেও পার পেয়ে যাচ্ছে। নিরাপত্তা বাহিনীর ক্ষমতার অপব্যবহার বা হত্যাকাণ্ডের ব্যাপারে সরকার খুব কমই তদন্ত করছে এবং অপরাধীদের আইনের আওতায় আনছে। অপরাধ সংঘটিত হলেও আস্থাহীনতার কারণে অনেক ক্ষেত্রে জনগণ সহায়তার জন্য পুলিশ বা নিরাপত্তা বাহিনীর কাছে যাওয়া থেকে বিরত থাকে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.