রেলওয়ের ইতিহাসে প্রথম নারী কর্মকর্তার সিওপিএস হিসেবে পদোন্নতি

নিজস্ব প্রতি‌বেদক

বাংলা‌দেশ রেলও‌য়ের ইতিহা‌সে এই প্রথম কোনো ম‌হিলা অফিসার‌কে চিফ অপা‌রে‌টিং সুপারিন‌টেন‌ডেন্ট (‌সিওপিএস) প‌দের ম‌তো গুরুত্বপূর্ণ প‌দে প‌দোন্নতি দেয়া হ‌য়ে‌ছে।

গত রোববার রেলপথ মন্ত্রণাল‌য়ের সি‌নিয়র সহকারী স‌চিব এস এম শ‌ফিক স্বাক্ষ‌রিত এক আদে‌শে প‌রিচালক (ট্রা‌ফিক) মোছা: রা‌শিদা সুলতানা গ‌নিকে চিফ অপা‌রে‌টিং সুপা‌রিন‌টেন‌ডেন্ট, পূর্ব (বাংলা‌দেশ রেলও‌য়ে, চট্টগ্রাম) পদায়নকৃত প‌দে বদল‌ি করা হ‌য়ে‌ছে।

প্রশাস‌নিক কা‌জের সু‌বিধা‌র্থে এ আদেশ জারি করা হ‌য়ে‌ছে।

‌রা‌শিদা সুলতানা বাংলা‌দেশ রেলও‌য়ের প‌রিচালক (প‌রিবহন) ছাড়াও অ‌তি‌রিক্ত হিসা‌বে প‌রিচালক (জনসং‌যোগ)-এর দা‌য়িত্বও পালন কর‌ছেন।
এর আ‌গে তি‌নি অতি‌রিক্ত চিফ কর্মা‌শিয়াল ম্যা‌নেজার হিসা‌বে দক্ষতার সা‌থে দায়িত্ব পালন ক‌রে‌ছেন।

নতুন দা‌য়িত্ব পাওয়া প্রস‌ঙ্গে রা‌শিদা সুলতানা গ‌নি নয়া দিগন্ত‌কে ব‌লেন, বাংলা‌দে‌শ রেলও‌য়েতে ম‌হিলা অ‌ফিসার প‌দে অ‌নেক দক্ষ কর্মকর্তা আছেন। ত‌বে এই প্রথম রে‌লের ইতিহা‌সে নারী কর্মকর্তা চিফ অপা‌রে‌টিং সুপা‌রিন‌টেন‌ডেন্ট প‌দে নি‌য়োগ পে‌লো ।
নারীর ক্ষমতায়‌নের কার‌ণে গুরুত্বপূর্ণ প‌দে আজ নারীরাও জায়গা ক‌রে নি‌চ্ছে। এরজন্য আমি আমার মন্ত্রী ম‌হোদয়, স‌চিব এবং ডি‌জি স্যারসহ সক‌লের কা‌ছে আন্ত‌রিকভা‌বে কৃতজ্ঞতা প্রকাশ কর‌ছি। আমি যা‌তে আমার ওপর অর্পিত দা‌য়িত্ব নিষ্ঠা ও সততার সা‌থে পালন কর‌তে পা‌রি সেজন্য দেশবা‌সীর কা‌ছে দোয়া চা‌চ্ছি।
শিগগিরই চট্টগ্রা‌মে নতুন কর্মস্থ‌লে যোগ দেয়ার উদ্দেশে তি‌নি ঢাকা ত্যাগ কর‌বেন।
পু‌রো (পূর্বাঞ্চল) রেলও‌য়ের অপা‌শেনাল কার্যক্রম দেখভা‌লের
দা‌য়িত্ব সিও‌পিএস-এর ওপর ন্যাস্ত থা‌কে।
১৯৮৪ সা‌লের ২৫ এপ্রিল বাংলা‌দেশ রেলও‌য়ে‌তে ১৩তম বি‌সিএস-এর মাধ্যমে এটিএস প্রবেশানার (ট্রা‌ফিক) হিসা‌বে যোগদান ক‌রেন। তি‌নি ১ ছে‌লে ও এক মে‌য়ের জননী।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.