যুক্তরাষ্ট্রকে ইরানের হুঁশিয়ারি
যুক্তরাষ্ট্রকে ইরানের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রকে ইরানের হুঁশিয়ারি

রয়টার্স

ইরানের সঙ্গে ছয় পশ্চিমা রাষ্ট্রের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি সংশোধন না হলে তা থেকে বেরিয়ে যাওয়ার যে হুমকি দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র, তার বিরুদ্ধে হুঁশিয়ার করে দিয়েছে ইরান। যুক্তরাষ্ট্রকে এ জন্য ‘প্রত্যাশিত ও অপ্রত্যাশিত’ দুই ভাবেই জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছে দেশটি। আগামী ১২ মে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তি আবার অনুমোদন না করলে চুক্তিটি বাতিল হয়ে যাবে।ওয়াশিংটনের সম্ভাব্য যেকোনো পদক্ষেপ মোকাবেলায় বৈদেশিক মুদ্রার বাজার নিয়ন্ত্রণের ঘোষণা দিয়ে রেখেছে দেশটি।


ইরাকে পার্লামেন্ট নির্বাচন ১২ মে
এএফপি
ইরাকে ১২ মে পার্লামেন্ট নির্বাচনের দিনক্ষণ ঠিক করা হয়েছে। ভোটারেরা ভোটের মাধ্যমে ৩২৯ পার্লামেন্ট সদস্য নির্বাচিত করবেন। নির্বাচিত এই পার্লামেন্ট সদস্যরা একটি সরকার গঠন করবেন এবং একজন প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট বেছে নিবেন। ইরাকে ২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন জোটের আগ্রাসনের পর এ নিয়ে দেশটিতে চতুর্থ দফা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আসন্ন নির্বাচনে নিবন্ধিত ভোটারের সংখ্যা প্রায় ২ কোটি ৪৫ লাখ। দেশটির লোকসংখ্যা ৩ কোটি ৫০ লাখ। ১৮টি প্রদেশে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশব্যাপী ৮ হাজার ১৪৮টি ভোটকেন্দ্রে ভোটারেরা ভোট দিতে পারবেন। ইলেকট্রনিক পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে। ইরাকি কর্তৃপক্ষ জানায়, প্রায় এক কোটি ১০ লাখ বায়োমেট্রিক পরিচয়পত্র বিতরণ করা হয়েছে। ২ লাখ ৮৫ হাজার ৫৬৪ অভ্যন্তরীণ শরণার্থী ভোটাধিকার প্রয়োগ করবে। দেশের আটটি প্রদেশের ৭০টি শিবিরের ১৬৬টি ভোটকেন্দ্রের একটিতে এরা ভোট দিতে পারবে। এ ছাড়া ১৯টি দেশে অবস্থানরত ইরাকিরাও ভোট দিতে পারবে।
এ বারের নির্বাচনে ৬ হাজার ৯৮২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে ২ হাজার ১৪ জন নারী।
এইসব প্রার্থী ৩২৯টি আসনের জন্য লড়বেন। ৯টি আসন খ্রিষ্টান, শাবাক, ইয়েজিদি, মান্দিয়ান ও ফাইলি কুর্দিদের জন্য এবং ৮৩টি নারীদের জন্য সংরক্ষিত আছে।


সিরিয়ার রাক্কায় গণকবরে ২০০ লাশ
সিরিয়ার ইসলামিক স্টেটের (আইএস) সাবেক ঘাঁটি রাক্কায় একটি গণকবরে ২০০ মানুষের লাশ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে এগুলো আইএস যোদ্ধা ও বেসামরিক মানুষের লাশ। শনিবার স্থানীয় এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

রাক্কা সিভিল কাউন্সিল কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা আব্দাল্লাহ্ আল-এরিয়ান বলেন, ওই গণকবর থেকে প্রায় ৫০টি লাশ উদ্ধার করা হয়েছে। সেখানে ২০০টির মতো লাশ রয়েছে। একটি হাসপাতালের কাছে ফুটবল খেলার মাঠের নিকটে গণকবরটি পাওয়া গেছে।
সাম্প্রতিক মাসগুলোতে সিরিয়া ও ইরাকের আইএস দখলকৃত বেশ কয়েকটি স্থানে গণকবর পাওয়া গেছে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.