তাবিথ আউয়ালকে দুদকের জিজ্ঞাসাবাদ

নয়া দিগন্ত অনলাইন

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি তাবিথ আউয়ালকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আদালতের আদেশে স্থগিত হয়ে যাওয়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপ-নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ মঙ্গলবার সকাল পৌনে ১০টায় দুদকের প্রধান কার্যালয়ে হাজির হন।

সকাল ১০টা থেকে দুদকের উপ-পরিচালক আখতার হামিদ তাকে জিজ্ঞাসাবাদ করছেন বলে দুদকের এক কর্মকর্তা জানিয়েছেন।

দুদকের এক কর্মকর্তা জানান, তাবিথ আউয়ালের বিরুদ্ধে অবৈধভাবে কোটি টাকার সম্পদ অর্জন ও দেশের বাইরে অর্থপাচারের একটি অভিযোগ রয়েছে। অভিযোগ যাচাই-বাছাই শেষে তা অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়। এই অনুসন্ধানের অংশ হিসেবে তাবিথকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এ বিষয়ে তাবিথকে তলব করে গত ২৪ এপ্রিল অনুসন্ধান কর্মকর্তা আখতার হামিদ নোটিশ পাঠান।

তাবিথ আউয়ালের বিরুদ্ধে বিএনপির শীর্ষ আট নেতার সঙ্গে বিভিন্ন ব্যাংক হিসাবে সন্দেহজনভাবে ১২৫ কোটি টাকা লেনদেন করার আরেকটি অভিযোগের অনুসন্ধান করছেন দুদকের উপ-পরিচালক শামসুল আলম।

গত ২ এপ্রিল বিএনপির শীর্ষ আট নেতাসহ ১০ জনের বিভিন্ন ব্যাংক হিসাবে ১২৫ কোটি টাকার সন্দেহজন লেনদেন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক।

ওই ১০ জন হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান, সহ-সভাপতি আবদুল আউয়াল মিন্টু, এম মোর্শেদ খান, যুগ্ম-মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল, নির্বাহী সদস্য তাবিথ আউয়াল, এম মোর্শেদ খানের ছেলে ফয়সাল মোর্শেদ খান ও ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ মাহবুবুর রহমান।

আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচনে বিএনপির সহ-সভাপতি ব্যবসায়ী আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ প্রার্থী হয়েছেন।

দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের জন্য ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করে তফসিল দিয়েছিল নির্বাচন কমিশন।

সে অনুযায়ী বিএনপি ঢাকা উত্তরের মেয়র পদে তাদের প্রার্থী হিসেবে তাবিথ আউয়াল এবং আওয়ামী লীগ আতিকুল ইসলামের নাম ঘোষণা করে।

কিন্তু বিএনপি ও আওয়ামী লীগের দুই ইউপি চেয়ারম্যানের করা রিট আবেদনে হাই কোর্ট ওই নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দেয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.