ঢাকায় ইনফোকম ২০১৮

ভারতের আনন্দবাজার পত্রিকা গ্রুপের প্রতিষ্ঠান ইনফোকম এবং সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সার্ক সিসিআই) যৌথ আয়োজনে ঢাকার প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে গত ১১-১২ মে অনুষ্ঠিত হয়েছে ইনফোকম ২০১৮ সম্মেলন। এবারের সম্মেলনের মাধ্যমে বাংলাদেশে ইনফোকমের চতুর্থ সম্মেলন অনুষ্ঠিত হলো।
হোয়েন ডিজিটাল বিকামস হিউম্যান এই মূল প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া এবারের সম্মেলনের বিভিন্ন সেশনে ভারত ও বাংলাদেশের ব্যবসায়ী, তথ্যপ্রযুক্তিবিদ, সংবাদকর্মী এবং শিক্ষাবিদসহ প্রায় ৪০ জন বক্তা তাদের বক্তব্য উপস্থাপন করেন। সম্মেলনে ডিজিটাল ট্রান্সফরমেশন ফর গ্রোথ-এ জার্নি সহ বিভিন্ন বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।
আলোচনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউ স্মার্ট সলিউশনস এবং আমরা কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ফরহাদ আহমেদ, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান, প্রথম আলোর চিফ টেকনোলজি অফিসার অনুপ মণ্ডল, গ্রামীণফোনের হেড অব ইন্টারনেট অব থিংস (আইওটি) ড. রিদোয়ান হাসান খান, বাংলালিংকের পরিচালক (ডিজিটাল সার্ভিস) আবদুল মুকিত আহমেদ, গাজী টিভির ব্যবস্থাপনা পরিচালক আরমান আশরাফ ফায়িজ, সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান প্রমুখ।
সম্মেলনে বক্তারা দুই দেশের তথ্যপ্রযুক্তি খাতের বর্তমান অবস্থা তুলে ধরেন এবং বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে গেলে কী কী করতে হবে সে বিষয়ে মতামত প্রদান করেন। ১১ মে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি ও ইন্ডিয়া-বাংলাদেশ চেম্ব^ার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) সভাপতি আবদুল মতলুব আহমেদ, এসএপি ইন্ডিয়ার ইন্ডাস্ট্রি ডিরেক্টর (পাবলিক সার্ভিস ইন্ডাস্ট্রি ভ্যালু ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ডিজিটাল লিডারশিপ) সুব্রত দাস। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ইনফোকমের চেয়ারম্যারন দীপঙ্কর দাস পুরকায়স্থ এবং সার্ক সিসিআইয়ের কাউন্সিল ফর কমিউনিকেশন অ্যান্ড আইটির চেয়ারম্যান সাফকাত হায়দার।
এবারের সম্মেলনের প্রিন্সিপাল পার্টনার ছিল এসএপি। সম্মেলন আয়োজনে সহযোগিতায় ছিল কলকাতার বেঙ্গল চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিসিআই) এবং দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.