ইসরাইলের যুদ্ধাপরাধে জাতিসঙ্ঘের নিন্দা
ইসরাইলের যুদ্ধাপরাধে জাতিসঙ্ঘের নিন্দা

ইসরাইলের যুদ্ধাপরাধে জাতিসঙ্ঘের নিন্দা

নয়া দিগন্ত অনলাইন

নির্বিচারে গুলি করে অর্ধশতাধিক ফিলিস্তিনিকে হত্যার ঘটনায় ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধ’ ও ‘অত্যাধিক বলপ্রয়োগের’ অভিযোগ ও নিন্দা জানিয়েছে জাতিসঙ্ঘের মানবাধিকার কমিশনসহ বেশ কয়েকটি মানবাধিকার সংস্থা।

সোমবার জেরুসালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনের দিনে ফিলিস্তিনিদের চলমান ভূমি দিবসের বিক্ষোভে ইসরাইলি গুলিতে ৫৮ জন নিহত ও আড়াই সহস্রাধিক আহতের ঘটনায় এই অভিযোগ ও নিন্দা জানানো হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে সোমবার ফিলিস্তিনিদের ওপর ‘অত্যাধিক বলপ্রয়োগে’র অভিযোগ এনেছে। সংস্থাটি বলেছে, কিছু কিছু ঘটনা দেখে মনে হয়েছে বাহিনীটি ‘ইচ্ছাকৃতভাবে হত্যাকাণ্ড ঘটিয়েছে যা যুদ্ধাপরাধের শামিল’।

জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার জেইদ রা’দ আল হুসেইন বলেন, এমন ভয়ানক মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে। আর যুক্তরাষ্ট্রভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচ সোমবারের ঘটনাকে ‘রক্তগঙ্গা’ হিসেবে বর্ণনা করেছে।

এক আগাম বার্তায় জাতিসঙ্ঘের বর্ণবাদী বৈষম্য নির্মূল কমিটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, আন্দোলনে নিহত ও আহত অনেকেই কোনো অনিবার্য হুমকি ছিল না তারপরও তাদের গুলি করা হয়েছে। বিষয়টি নিয়ে সংস্থা গভীরভাবে উদ্বিগ্ন।

সোমবার জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিল প্রকাশিত বিবৃতিতে ইসরাইলকে দখলকৃত ফিলিস্তিনি এলাকায় মানবিক আইনকে সম্মান দেখানোর পাশাপাশি গাজার ওপর থেকে অবরোধ প্রত্যাহারের আহ্বান জানানো হয়। এছাড়া আহত ফিলিস্তিনিদের দ্রুত ও নির্বিঘ্ন চিকিৎসা নিশ্চিত করারও আহ্বান জানানো হয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.