৭ জুন বাজেট পেশ

সংসদ প্রতিবেদক

দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশন আগামী ৫ জুন মঙ্গলবার শুরু হচ্ছে। এটি চলমান সংসদ ও সরকারের শেষ বাজেট অধিবেশন। ওইদিন বেলা ১১টায় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন বসবে। ৭ জুন বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে ২০১৮-১৯ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করবেন। দীর্ঘ আলোচনা শেষে ৩০ জুন বাজেট পাস হবে।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেছেন বলে জাতীয় সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।
এর আগে জাতীয় সংসদের ২০তম অধিবেশন ১২ এপ্রিল শেষ হয়। সংবিধানে একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্য-বাধকতা রয়েছে। আর জুনে আগামী অর্থ বছরের বাজেট পাস করতে হবে। তাই নতুন অধিবেশন আহ্বান করা হয়েছে।
এই অধিবেশনটি খুবই গুরুত্বপূর্ণ। এটি হবে চলতি সংসদের সর্বশেষ বাজেট অধিবেশন। রেওয়াজ অনুযায়ী অধিবেশনটি দীর্ঘ হবে।
অধিবেশন শুরুর দিন ৫ জুন সকাল ১০টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকের অধিবেশনের মেয়াদ ও কার্যসূচী চূড়ান্ত করা হবে। কার্যউপদেষ্টা কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ অন্যান্য সদস্যরা উপস্থিত থাকবেন।
সংসদ সচিবালয় সূত্র জানায়, ৭ জুন বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে ২০১৮-১৯ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশ করবেন। আর ১০ জুন থেকে প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে। দীর্ঘ আলোচনা শেষে ওই বাজেট পাস হবে ৩০ জুন। এবার প্রায় ৪ লাখ ৭০ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।
এদিকে বাজেট অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছে সংসদ সচিবালয়। বাজেট ছাড়াও অধিবেশনে পাসের জন্য সপ্তদশ সংশোধনীসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল রয়েছে। চলতি সংসদের সদস্য এ কে এম মাঈদুল ইসলামের মৃত্যুতে অধিবেশনের প্রথম দিন শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মূলতবি করা হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.