নতুন প্রকাশ

জার্নি টু আল্লাহ
হাফিজ ইবনে রজব আল-হাম্বলী রহ:
অনুবাদ : মু. নাঈম সিদ্দিকী
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৪, নর্থব্রুক হল রোড, বাংলাবাজার, ঢাকা।
মোবাইল : ০১৯৭৫৮১৯৮৬৯
প্রথম প্রকাশ : নভেম্বর ২০১৭
হাদিয়া : ২৩০ টাকা
ইসলামের মহান বিধান অনুযায়ী, জাহান্নামের আগুন থেকে রক্ষার জন্য মানুষের সৎকর্ম যথেষ্ট নয়, বরং আল্লাহর দয়া ও ক্ষমার মাধ্যমেই জাহান্নামের আগুন থেকে রক্ষা পাওয়া সম্ভব। আল কুরআনুল কারিমের বহু জায়গায় এর সপক্ষে আয়াত রয়েছে। বিষয়টি অত্যন্ত জটিল ও কঠিন হলেও লেখক হাফিজ আবুল ফারাজ ইবন রজব তা সহজ করে পাঠকের সামনে উপস্থাপন করেছেন।
আমরা চেতনায় মুসলিম, কিছু কিছু ক্ষেত্রে কর্মে; কিন্তু চিন্তায় মুসলিম হিসেবে পরিচয় দেয়ার মতো সংখ্যা খুবই নগণ্য। ইসলাম পরিশুদ্ধ করতে চায় প্রথমে আমাদের চিন্তার জগৎকে। এর পরই চিন্তার পরিশুদ্ধতার সাথে সাথে কর্মের মাধ্যমে চিন্তায় পরিশুদ্ধ হচ্ছি, তার প্রমাণ প্রদান দাবি করা হয়ে থাকে। যেহেতু আমরা মুসলিম হিসেবে ইসলাম সম্পর্কে যতটা জানা দরকার ছিল, তা জানতে পারিনি বা জানার চেষ্টা করিনি, তাই চিন্তা জগতে আমরা বেশির ভাগই অমুসলিম থেকে যাচ্ছি। আমরা মুসলিম মুসলমানের সন্তান এ ধারণায়। ইসলাম সম্পর্কে ততটুকুই আমাদের জানা, যতটুকু সমাজে চলতে ফিরতে পরিবার থেকে আমাদের শেখা হয়েছে। নিজেদের গরজে অথবা একটি সত্যনিষ্ঠ কল্যাণমুখী আদর্শ খোঁজার তাগিদে ইসলামকে জানা হচ্ছে না বললেই চলে। আমরা জাতীয়তাবাদী চেতনা আর মুসলিম চেতনায় নিজেদের জড়িয়ে ফেলেছি। আমরা ইসলামের আলোকে একজন মুসলিমের চিন্তাগত পরিবর্তন নিয়ে ভাবছি না এবং এ নিয়ে কোনো কথাও বলছি না। কিন্তু ইসলাম সর্বপ্রথম চিন্তাগত পরিবর্তনেরই দাওয়াত দেয়। আমরা মূলত চিন্তাগতভাবে ভোগবাদী, বস্তুবাদী, পুঁজিবাদী ও কিছু ক্ষেত্রে সমাজবাদী হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করে ফেলেছি।
আমরা মুসলিম, কিন্তু মুসলিম হিসেবে চিন্তা লালন না করে ভোগবাদী চিন্তা লালন করছি। এমনকি আমরা যারা ইসলাম সম্বন্ধে বেশ জানাশোনা আছে বলে দাবি করি, তারাও ভোগবাদী চিন্তার বাইরে যাচ্ছি না। কিন্তু মানুষ হিসেবে এ পৃথিবীতে আমাদের প্রেরণের অন্যতম কারণ হলো একনিষ্ঠভাবে আল্লাহর দাসত্ব করা। আমাদের সবার চিরস্থায়ী আবাস হলো জান্নাত, না হয় জাহান্নাম। এ পৃথিবীতে কর্মের মাধ্যমেই আমাদের তা নির্ধারণ করে নিতে হবে। চিন্তাগতভাবে ইসলামের অনুগত না হয়ে নিজের চিরস্থায়ী আবাস জান্নাত করে নেয়া অনেক কঠিন বিষয়।
গ্রন্থটি আমাদের মুসলিম চিন্তার পরিশুদ্ধতার জন্য। আমাদের কর্ম নির্ধারণ করে দিয়ে তার জন্য চেষ্টা-প্রচেষ্টার রূপরেখা দেখিয়ে দেয়ার জন্য। এ গ্রন্থ আমাদের দেখিয়ে দেবে আল্লাহর দয়া কত বিশাল। কিভাবে আল্লাহর দয়া দ্বারা আমরা নিজেদের জড়িয়ে রেখেছি। আল্লাহর দয়া থেকে আমাদের কারোরই হতাশ হওয়ার কিছু নেই। শুধু চিন্তাগতভাবে আমাদের ইচ্ছাকে আল্লাহমুখী করে নিতে হবে।
সম্পূর্ণ চার রঙে ছাপা, দৃষ্টিনন্দন প্রচ্ছদ, অফসেট কাগজে ছাপা ১২০ পৃষ্ঠার এ গ্রন্থটি সব পাঠকের সংগ্রহে রাখার মতো।
হ আসিফ আবদুল্লাহ

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.