যুদ্ধ যুদ্ধের জন্ম দেয়, সহিংসতা সহিংসতার জন্ম দেয় : পোপ ফ্রান্সিস
যুদ্ধ যুদ্ধের জন্ম দেয়, সহিংসতা সহিংসতার জন্ম দেয় : পোপ ফ্রান্সিস

যুদ্ধ যুদ্ধের জন্ম দেয়, সহিংসতা সহিংসতার জন্ম দেয় : পোপ ফ্রান্সিস

এএফপি

পোপ ফ্রান্সিস বলেছেন- সহিংসতার ব্যবহার কখনো শান্তি আনতে পারে না। যুদ্ধ যুদ্ধের জন্ম দেয়, সহিংসতা সহিংসতার জন্ম দেয়। 

সম্প্রতি দর্শনার্থীদের সাথে সাপ্তাহিক সাক্ষাৎ শেষে প্রার্থনা সভায় পোপ ফ্রান্সিস বলেন, পবিত্র ভূমিতে চলমান সাম্প্রতিক সহিংসতার ঘটনায় শান্তির সুযোগ বিনিষ্ট হচ্ছে। ন্যায়বিচারের জন্য পুনরায় আলোচনা ও চেষ্টা চালানোর আহ্বান জানাচ্ছি। 

তিনি আরো বলেন, এই রক্তপাতের কারণে আমি খুব উদ্বিগ্ন এবং ব্যথিত। আমি হতাহত ও ক্ষতিগ্রস্তদের জন্য গভীর বেদনা প্রকাশ করছি।

নিজের বক্তব্যে ইসরাইল বা ফিলিস্তিনিদের কথা উল্লেখ না করে ফ্রান্সিস বরং আলোচনা, ন্যায়বিচার ও শান্তির জন্য সব পক্ষ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের অঙ্গীকার পুনরায় ব্যক্ত করার আহ্বান জানান।

তিনি রমজান উপলক্ষে মুসলিমদের বিশেষ অভিবাদন জানিয়ে বলেন, প্রার্থনা ও রোজার এই বিশেষ সময়টি স্রষ্টার পথে চলতে সহায় হোক, যে পথ শান্তির পথ।

ইতোপূর্বে ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস সারাবিশ্বে সম্ভাব্য পারমাণবিক যুদ্ধের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করেছিলেন। পোপ বলেছিলেন, পরমাণু অস্ত্রসহ গণবিধ্বংসী অস্ত্রগুলো সামরিক দিক দিয়ে যুক্তিহীন এবং গোটা মানবজাতির জন্য হুমকি সৃষ্টি করছে। তিনি গোটা বিশ্ব থেকে পরমাণু অস্ত্র নির্মূল করারও আহ্বান জানিয়েছিলেন।

বাংলাদেশে এসে পোপ বলেছিলেন- রোহিঙ্গাদের মাঝেও সৃষ্টিকর্তার উপস্থিতি পাওয়া যায়। যারা তাদের অত্যাচার করেছে, কষ্ট দিয়েছে তাদের পক্ষ থেকে ক্ষমা চাইছি। আপনারা বিশাল মনের পরিচয় দিয়ে ক্ষমা করে দিন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.