লিবিয়ার মতো পরিণতি হবে উত্তর কোরিয়ার: যুক্তরাষ্ট্র
লিবিয়ার মতো পরিণতি হবে উত্তর কোরিয়ার: যুক্তরাষ্ট্র

লিবিয়ার মতো পরিণতি হবে উত্তর কোরিয়ার: যুক্তরাষ্ট্র

কেসিএনএ ও আল-জাজিরা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন- উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণে সম্মত হলে কিম জং উন অবশ্যই ক্ষমতায় থাকবেন। বৈঠক সফল হলে উত্তর কোরিয়া অনেক শক্তিশালী সমর্থন পাবে। কিম জং তার দেশেই থাকবে এবং দেশ পরিচালনা করবে। তার দেশ অনেক ধনী হবে। তবে পরমাণু নিরস্ত্রীকরণের শর্ত না মানলে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির মতো পরিণতি হবে। লিবিয়ার দিকে তাকালেই বোঝা যায় যে আমাদের সঙ্গে সমঝোতায় না আসলে পরিণতি কত ভয়াবহ হতে পারে।

২০০৩ সালে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফি পরমাণু অস্ত্র প্রত্যাহারের প্রতিশ্রুতি দিলেও তিন বছর পর পশ্চিমা সমর্থিত বিদ্রোহীদের হাতে মৃত্যু হয় তার। ট্রাম্পের জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বল্টন এমন একটি পরামর্শ দেওয়ার পর নড়েচড়ে বসেছে উত্তর কোরিয়া। তবে ট্রাম্প জানান, তিনি এখনো বিশ্বাস করেন উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা হবে।

যুক্তরাষ্ট্রও কোরিয়ার চলমান যৌথ সামরিক মহড়ার জেরে দক্ষিণের সঙ্গে বুধবারের শীর্ষ পর্যায়ের সংলাপ স্থগিত করে উত্তর কোরিয়া। দেশটি বলেছে এই সামরিক মহড়া বিভক্ত কোরীয় উপদ্বীপের উষ্ণ সম্পর্কের জন্য হুমকি। আগামী ১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক পরিকল্পনা মতো হবে কিনা তা নিয়েও সন্দেহ তৈরি হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.