নতুন করে মডেল হত্যার বিচার হবে : আনোয়ার ইব্রাহিম
নতুন করে মডেল হত্যার বিচার হবে : আনোয়ার ইব্রাহিম

নতুন করে মডেল হত্যার বিচার হবে : আনোয়ার ইব্রাহিম

স্টার অনলাইন ও দ্য অস্ট্রেলিয়ান

সদ্য জেলমুক্ত মালয়েশিয়ার সাবেক উপ প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন, মঙ্গোলিয়ান মডেল হত্যায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত সাবেক পুলিশ কর্মকর্তা সিরুলকে মালয়েশিয়ায় ফিরিয়ে আনা হবে। ওই মামলার বিচার নতুন করে করা হবে। ওই মডেল হত্যার মূল বিচার ও তখনকার বিচারকরা রায় দেয়ার ক্ষেত্রে সমঝোতার আশ্রয় নিয়েছিলেন। নতুন করে অভিযোগ গঠনই হবে এ মামলার সবচেয়ে উত্তম উপায়। এ জন্য পূর্ণাঙ্গ শুনানি হতে হবে।

মঙ্গোলিয়ান মডেল আলতানতুয়া শারিবু’কে ২০০৬ সালে হত্যা করা হয়। মালয়েশিয়ার সাবেক পুলিশ কর্মকর্তা সিরুল আজহার উমর ওই হত্যাকাণ্ড ঘটান। তিনি দাবি করেছেন একজন ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি’ ওই হত্যার নির্দেশ দিয়েছিলেন তাকে। এই ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি’ কে প্রশ্নটা সেখানেই।

ফাঁসির দন্ডপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা সিরুল আজহার উমর এখন রয়েছেন অস্ট্রেলিয়ার নিরাপত্তা হেফাজতে। নতুন করে বিচার শুরু করতে তাকে দেশে ফিরিয়ে আনার কথা বলেছেন আনোয়ার।

নিহত মঙ্গোলিয়ান মডেল আলতানতুয়া ছিলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ঘনিষ্ঠ সহযোগী আবদুল রাজাক বাগিন্ডার প্রেমিকা। সরকারের উচ্চ পর্যায়ের মূল হোতাকে এই হত্যাকাণ্ড থেকে লুকিয়ে রাখার ক্ষেত্রে বলির পাঁঠা বানানো হয়েছিল আজিলাহ হাদরি ও সিরুলকে। তারা দু’জনেই মালয়েশিয়ার তখনকার একজন শীর্ষ স্থানীয় মন্ত্রীর নিরাপত্তা দানকারী এলিট বাহিনীর সদস্য।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.