‘যুক্তরাষ্ট্রের মতো বন্ধু থাকলে ইউরোপের শত্রুর দরকার হবে না’
‘যুক্তরাষ্ট্রের মতো বন্ধু থাকলে ইউরোপের শত্রুর দরকার হবে না’

‘যুক্তরাষ্ট্রের মতো বন্ধু থাকলে ইউরোপের শত্রুর দরকার হবে না’

নয়া দিগন্ত অনলাইন

বুলগেরিয়ার রাজধানী সোফিয়াতে এক সংবাদ সম্মেলনে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক বলেছেন- যুক্তরাষ্ট্রের মতো বন্ধু থাকলে ইউরোপের আর শত্রুর দরকার হবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ইউরোপের কৃতজ্ঞ থাকা উচিত। কারণ বাণিজ্য নিয়ে বিরোধ এবং ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ট্রাম্প ইউরোপকে একরকমের মোহ থেকে মুক্তি দিয়েছেন।

পরমাণু সমঝোতা-সংক্রান্ত প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেন ডোনাল্ড টুস্ক বলেন, মার্কিন প্রশাসনের খামখেয়ালিপনার যে নতুন প্রবণতা দেখা যাচ্ছে তার মোকাবেলায় ইউরোপকে ঐক্যবদ্ধ হতে হবে। প্রেসিডেন্ট ট্রাম্পের সর্বশেষ সিদ্ধান্তের দিকে তাকালে যে কেউ ভাবতে পারেন যে, এমন বন্ধু থাকলে কার আর শত্রুর প্রয়োজন আছে? ইরানের পরমাণু সমঝোতার ক্ষেত্রে ইউরোপকে ঐক্যবদ্ধ হতে হবে এবং অবশ্যই এ সমঝোতা রক্ষা করা উচিত।

উত্তর কোরিয়া-ইউরোপের ১৪টি গোপন বৈঠক নিষ্ফল
এএফপি

পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্র কর্মসূচি পরিত্যাগ করাতে রাজি করানোর জন্য ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিনিধিদল গত তিন বছরে উত্তর কোরিয়ার সঙ্গে অন্তত ১৪ বার গোপন বৈঠক করেছে।

ইউরোপীয় পার্লামেন্টে ব্রিটিশ রক্ষণশীল প্রতিনিধি নিরাজ ডিভা বলেন, উত্তর কোরিয়ার পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে আমরা দেশটির পরমাণু কর্মসূচির ব্যাপারে নিজেদের উদ্বেগের কথা জানিয়েছি এবং তারা আমাদের আশঙ্কাকে গুরুত্বের সঙ্গে নিয়েছেন। অচিরেই ব্রাসেলসে উত্তর কোরিয়ার সঙ্গে ইউরোপীয় পার্লামেন্টের আরেকটি বৈঠক হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.