মিরসরাইয়ে ১’শ ৩৭ সরকারী পুকুর প্রভাবশালীদের দখলে

এম মাঈন উদ্দিন, মিরসরাই (চট্টগ্রাম)

চট্টগ্রামের মিরসরাইয়ে সরকারী খাস ১’শ ৩৭টি পুকুর বেদখল রয়েছে। উপজেলার ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভাতে পুকুরগুলোর মোট আয়তন ৪৩.৩৮ একর। দীর্ঘদিন ধরে পুকুরগুলো সরকারী ভাবে ইজারা না দেওয়াতে স্থানীয় প্রভাবশালীরা পুকুরগুলোতে অবৈধভাবে মাছ চাষ করে আসছে।
পুকুরগুলো ইজারা না দেওয়ায় সরকার প্রতিবছর রাজস্ব সংগ্রহ থেকে বঞ্চিত হচ্ছে। তাছাড়া অধিকাংশ পুকুর দখল করে ভরাট করে ফেলা হয়েছে।
উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার সোনাপাহাড় মৌজায় ৩টি, ভগবতীপুর মৌজায় ১, নাহেরপুর মৌজায় ১টি, পরাগলপুর মৌজায় ৭টি, ধুম মৌজায় ৮টি, মোবারকঘোণা মৌজায় ৪টি, পশ্চিম ইছাখালী মৌজায় ৪টি, উত্তর ইছাখালী মৌজায় ১৫টি, বাঁশখালী মৌজায় ১টি, সাহেবপুর মৌজায় ১টি, পূর্ব ইছাখালী মৌজায় ৫টি, পাতাকোট মৌজায় ১টি, মরগাং মৌজায় ১৬টি, পূর্ব মঘাদিয়া মৌজায় ৫টি, পূর্ব মিঠানালা মৌজায় ৩টি, রহমতাবাদ মৌজায় ৭টি, পশ্চিম মিঠানালা মৌজায় ১টি, কিছমত জাফরাবাদ মৌজায় ২টি, মিঠানালা রাজাপুর মৌজায় ১৩টি, সৈয়দপুর মৌজায় ১টি, ঘিনাল মৌজায় ১টি, পূর্ব মলিয়াইশ মৌজায় ৫টি, পূর্ব মায়ানাী মৌজায় ৬টি, পশ্চিম মায়ানী মৌজায় ১টি, কচুয়া মৌজায় ১টি, মধ্য মুরাদপুর মৌজায় ১টি, মধ্য মঘাদিয়া মৌজায় ২২টি পুকুর পুকুর রয়েছে। যার মোট আয়তন ৪৩.৩৮ একর। তারমধ্যে এক একরের উপরে পুকুর রয়েছে সোনাপাহাড় মৌজায় ১টি ১ একর, পরাগলপুর মৌজায় ১টি পুকুর ১.২৯ একর, ধুম মৌজায় ১টি পুকুর ১ একর, উত্তর ইছাখালী মৌজায় ১টি পুকুর ১.৮৩ একর, মরগাং মৌজায় ২টি পুকুর রয়েছে যার আয়তন যথাক্রমে ১.৮৫ একর ও ১.৪৮ একর, মধ্য মধাদিয়া মৌজায় ২টি পুকুর রয়েছে সেগুলোর আয়তন যথাক্রমে ১.৩০ একর ও ১.০৭ একর।
খবর নিয়ে জানা গেছে, উপজেলা ধুম ও ইছাখালী ইউনিয়নে অবস্থিত পুকুরগুলো সরকারি দলের লোকজন দখল করে মাছ চাষ করছে। এছাড়া অনেক পুকুর যে দল ক্ষমতায় আসে সে দলের লোকজন দখল করে মাছ মাছ চাষ করে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ কায়সার খসরু বলেন, উপজেলায় ছোট বড় ১’শ ৩৭টি সরকারী খাস পুকুর রয়েছে। যার আয়তন ৪৩.৩৮ একর। দীর্ঘদিন ধরে পুকুরগুলো স্থানীয় বাসিন্দারা ভোগ করে আসছে। যেহেতু এক একরের অধিক কিছু পুকুর রয়েছে সেগুলো ইজারা দিয়ে রাজস্ব খাতে নেওয়ার বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাথে আলোচনা করে সীদ্ধান্ত নেওয়া হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.