আর বাকি ২৭ দিন

এডার নানির স্থান হয়নি পর্তুগিজ স্কোয়াডে

ক্রীড়া ডেস্ক

আসন্ন বিশ্বকাপের জন্য ঘোষিত পর্তুগালের ২৩ সদস্যের চূড়ান্ত স্কোয়াড থেকে বিস্ময়করভাবে বাদ পড়েছেন দুই স্ট্রাইকার এডার ও নানি। তাদের পরিবর্তে জাতীয় দলে ক্রিস্টিয়ানো রোনালদোর সাথে কোচ ফার্নান্দো স্যান্টোস দলে টেনেছেন তরুণ তারকা আন্দ্রে সিলভা ও গনসালো গুয়েডেসকে।
২৩ জনের দলে জায়গা হয়নি আন্দ্রে গোমেজেরও। এডার ও নানির মতো তিনিও ২০১৬ ইউরো টুর্নামেন্টে দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। চূড়ান্ত দলে জায়গা পাননি পোর্তোর মিডফিল্ডার ইনজুরিগ্রস্ত দানিয়ালো পেরেইরাও। ফলে পর্তুগাল দলের আক্রমণভাগে ত্রিশোর্ধ্ব খেলোয়াড় হিসেবে থাকছেন শুধু পাঁচবারের ব্যালন ডি’অর খেতাব জয়ী ৩৩ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনালদো এবং ৩৪ বছর বয়সি রিকার্ডো কারাসেমা। ২০১৬ ইউরো টুর্নামেন্টের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে অতিরিক্ত সময়ে গোল করা এডার লোকোমোটিভ মস্কোর হয়ে সাম্প্রতিক সময়ে ভালো করতে পারছেন না। রাশিয়া প্রিমিয়ার লিগের খেতাব জয়ী দলের হয়ে তিনি মাত্র চারটি গোল করতে পেরেছেন।
৩১ বছর বয়সী নানি তার দেশের হয়ে তৃতীয় সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণকারী ফুটবলার। রোনালদো ও লুইস ফিগোর পরের অবস্থান ১১২ আন্তর্জাতিক ম্যাচ খেলা এই পর্তুগাল তারকার। তবে চলতি মওসুমে ল্যাৎসিওর হয়ে মাত্র ২৪টি ম্যাচ খেলতে পেরেছেন তিনি।
৬৩ বছর বয়সি কোচ স্যান্টোস বলেন, ‘মানবিক দিক থেকে ২০১৬ ইউরোতে থাকা খেলোয়াড়দের দল থেকে বাদ দেয়া কঠিন। পর্তুগিজ ফুটবলের সমৃদ্ধ ইতিহাস লিখতে তাদের সবারই অবদান রয়েছে। তবে আমি এই মুহূর্তে দলের জন্য যাদের বেশি ভালো মনে করেছি কেবল তাদেরকেই অন্তর্ভুক্ত করেছি।’
১৪ জুন শুরু হওয়া রাশিয়া বিশ্বকাপে বি’ গ্রুপে পর্তুগালের সাথে রয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন, মরক্কো ও ইরান।
বিশ্বকাপের চূড়ান্ত আসরে নামার আগে বেশ কয়েকটি প্রীতি ম্যাচে অংশ নিবে পর্তুগাল। প্রীতি ম্যাচে তারা মুখোমুখি হবে তিউনিশিয়া, বেলজিয়াম ও আলজেরিয়ার।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.