একদিনের ক্রিকেটে অপরাজিত ২৩২ রানের বিশ্বরেকর্ড
একদিনের ক্রিকেটে অপরাজিত ২৩২ রানের বিশ্বরেকর্ড

একদিনের ক্রিকেটে অপরাজিত ২৩২ রানের বিশ্বরেকর্ড

নয়া দিগন্ত অনলাইন

আয়ারল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে একের পর এক রেকর্ড গড়ে চলেছেন নিউজিল্যান্ডের মহিলা ক্রিকেটাররা। কয়েক দিন আগেই ৪৯০ রান তুলে একদিনের আন্তর্জাতিকে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে নিউজিল্যান্ড। বুধবার অপরাজিত ২৩২ রান করে ব্যক্তিগত রেকর্ড গড়লেন ওপেনার অ্যামেলিয়া কের। তিনি ১৪৫ বল খেলে ৩১টি বাউন্ডারি ও দু’টি ছক্কা মারেন। তার দাপটে প্রথমে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড করে ৩ উইকেটে ৪৪০।

এর আগে মহিলাদের একদিনের আন্তর্জাতিকে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক বেলিন্দা ক্লার্কের। ১৯৯৭ সালের ডিসেম্বরে মুম্বইয়ে ডেনমার্কের বিরুদ্ধে তিনি ২২৯ রানে অপরাজিত ছিলেন। আজ সেই রেকর্ড ভেঙে গেল।

পুরুষদের একদিনের ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রান রোহিত শর্মার। ২০১৪ সালের ১৩ নভেম্বর ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনি ২৬৪ রান করেছিলেন। তিনি একদিনের আন্তর্জাতিকে তিনবার ২০০-র বেশি রান করেছেন।

আরো পড়ুন :

ক্যান্সারে আক্রান্ত কিংবদন্তি ক্রিকেটার স্যার রিচার্ড হ্যাডলি
ক্যান্সারে আক্রান্ত ক্রিকেট দুনিয়ার অন্যতম জনপ্রিয় অলরাউন্ডার স্যার রিচার্ড হ্যাডলি। নিউজিল্যান্ডের এই সাবেক ক্রিকেটারের অন্ত্রে ক্যান্সার ধরা পড়েছে। হ্যাডলির অসুখের কথা জানিয়ে ইতিমধ্যে বিবৃতি প্রকাশ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট সংস্থা। তার অন্ত্রে একটি টিউমার ধরা পড়ার পরেই হ্যাডলির ক্যান্সারে আক্রান্ত হওয়ার কথা জানতে পারেন চিকিৎসকরা।

কিউয়ি ক্রিকেট সংস্থার তরফে হ্যাডলির স্ত্রীকে উদ্ধৃত করে জানানো হয়েছে, বর্তমানে ৬৬ বছর বয়সী হ্যাডলির অন্ত্র থেকে টিউমারটি অস্ত্রোপচার করে বাদ দেয়া হয়েছে এবং এর পাশাপাশি কেমোথেরাপিও চলছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘‌গত মাসে নিয়মমাফিক চেকআপ করাতে গিয়েছিলেন হ্যাডলি। তখনই তার অন্ত্রের ক্যান্সারটি ধরা পড়ে। ইতিমধ্যে তার টিউমারটি সরাতে অস্ত্রোপচার করা হয়েছে এবং সেটি সফলও হয়েছে। ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠছেন। তবে হ্যাডলিকে সুস্থ করে তুলতে ইতিমধ্যে কেমোথেরাপি শুরু হয়েছে। আগামী কয়েক মাস কেমো দেওয়া হবে তাকে। মনে করা হচ্ছে খুব দ্রুতই সুস্থ হয়ে উঠবেন হ্যাডলি।’

নিউজিল্যান্ডের এই সাবেক ক্রিকেটারের কেরিয়ার খুবই ঈর্ষণীয়। টেস্ট কেরিয়ারে ৮৬ ম্যাচে তার ঝুলিতে রয়েছে ৪৩১টি উইকেট। তার অবসরের সময় হ্যাডলিই ছিলেন টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারী। পরে যদিও সেই রেকর্ড ভেঙে দেন ভারতের কপিলদেব।

এদিকে, উইকেট নেয়ার পাশাপাশি টেস্টে ২৭.১৬–র গড়ে হ্যাডলি ৩ হাজার ১২৪ রানও করেছিলেন। ১৯৯০ সালে ইংল্যান্ডের শেষ সফরে তাকে ‘‌নাইট’‌ উপাধি দেয়া হয়।‌‌

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.