২৬ সেপ্টেম্বর ২০১৮

নির্যাতিত মুসলমানদের বর্ণনা থাকবে অনন্ত’র সিনেমায়

নির্যাতিত মুসলমানদের বর্ণনা থাকবে অনন্ত’র সিনেমায় - সংগৃহীত

বাংলাদেশী সিনেমায় অনন্ত জজিল নামটি বেশ পরিচিত। বড় বাজেটের ছবি বানানোর কারণেই তার নাম ছড়িয়ে পড়েছে খুব দ্রুত। কিন্তু অনেকদিন চলচ্চিত্রে নেই তিনি। সময় দিচ্ছেন ব্যবসায়, সমাজ সেবায়। পাশাপাশি গেল বছর থেকেই তিনি মন দিয়েছেন ধর্ম কর্মে। ধর্ম শুধু পালনই করছেন না, এর প্রচার ও প্রসারেও ব্যস্ত রয়েছেন তিনি। নিয়মিতই অংশ নিচ্ছেন তাবলিগ জামাতে। মাঝখানে অভিনয় থেকে দূরে সরে যাওয়ার ঘোষণাও দিয়েছিলেন। তবে সম্প্রতি নতুন করে ছবি বানানোর সিদ্ধান্ত জানিয়ে চলচ্চিত্রের সাথে সম্পৃক্ত হওয়ার কথা জানিয়েছেন।

অনন্ত জালিল নতুন ছবি বানাবেন ইরানের সাথে যৌথভাবে। নাম ‘দিন : দ্য ডে’। এ ছবি নির্মাণের ব্যাপারে ইরানের ফারাবি সিনেমা ফাউন্ডেশনের পরিচালক আলীরেজা তাবেশের সাথে আলোচনায় বসেন অনন্ত।

গত ১৮ জুন ইরানের তেহরানে ফারাবি সিনেমা ফাউন্ডেশনের কার্যালয়ে তাদের মধ্যে এ আলোচনা সম্পন্ন হয়। এরপর অনন্ত তার ভেরিফায়েড ফেসবুক পেজে স্ট্যাটাসের মাধ্যমে জানান, ইরানের সাথে যৌথভাবে ছবি নির্মাণ করবেন তিনি। এ জন্য ফলপ্রসূ আলোচনাও হয়েছে।

জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশে মুসলমানদের ওপর যে নির্যাতন হচ্ছে, তা-ই তুলে ধরা হবে ‘দিন : দ্য ডে’ ছবিতে। অনন্ত জলিলের সাথে সাক্ষাতের বিষয়টি ইরানি গণমাধ্যমকে জানিয়েছেন আলীরেজা তাবেশ। তেহরান টাইমসকে এ বিষয়ে তিনি বলেন, ‘এটা অবশ্যই সুসংবাদ যে বর্তমান বিশ্বে ইসলামের অনুসারীরা বেশ কঠিন সময় পার করছেন। এ বিষয় নিয়ে সিনেমা নির্মাণ আমাদের জন্য সৌভাগ্যের। বাংলাদেশি প্রযোজক ও অভিনেতা অনন্ত জলিল বিষয়টি নির্বাচন করেছেন সেজন্য তাকে বিশেষ ধন্যবাদ।’ তিনি আরও বলেন, ‘অনন্ত জলিলের সাথে যৌথ প্রযোজনা নিয়ে আলোচনা হয়েছে। ইসলাম নিয়ে এমন একটি ছবি নির্মাণ অনন্ত জলিলের মতো আমরাও জরুরি মনে করি। দুই দেশের স্বার্থ রক্ষা করেই যৌথ প্রযোজনায় ছবিটি নির্মিত হবে।’

এ আলোচনার ব্যাপারে অনন্ত জলিল বলেন, ‘আমি আমার ভাবনা তাদের শুনিয়েছি। সব শুনে তারাও আগ্রহ প্রকাশ করেছেন। সিরিয়া, ইয়েমেনসহ বিশ্বের অনেক দেশে মুসলমানদের নির্যাতন করা হচ্ছে। বিষয়গুলো এ ছবিতে তুলে ধরতে চাই আমি।’

ছবিতে অনন্ত জলিল নিজেও অভিনয় করবেন। তার সাথে থাকবেন বর্ষা। ইরানের সুন্দর ও নয়নাভিরাম স্থানগুলো এ ছবির জন্য খুবই প্রয়োজন বলে সেখানেই শুটিং করতে ইচ্ছুক অনন্ত। তবে বাংলাদেশেও ছবিটির শুটিং করা হবে বলে জানিয়েছেন তিনি।


আরো সংবাদ