১৯ সেপ্টেম্বর ২০১৮

থিয়েরি অঁরির অন্য রকম দিন

বিশ্বকাপ
থিয়েরি অঁরি - সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল মঙ্গলবার। এতে নিশ্চিত বিদায় হবে ফ্রান্স বা বেলজিয়াম যে কোনো একটি দলের। তবে যে দলই ছিটকে পড়ুক না কেন থিয়েরি অঁরির জন্য অনুভূতিটা হবে অন্য রকম। একদিকে তার দেশ ফ্রান্স। অন্যদিকে নিজের দায়িত্ব প্রাপ্ত দল বেলজিয়াম। ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই সদস্য এখন বেলজিয়াম দলের দ্বিতীয় সহকারি কোচ। ফলে যে দলই হারুক তার কষ্টটা কমই হওয়ার কথা। তবে ফ্রান্স হারলে যে তার যাতনাটা একটু বেশি হবে এতে কোনো সন্দেহ নেই।

১৯৯৮ সাল থেকে বিশ্বকাপে খেলেছেন অঁরি। ২০১০ সালের বিশ্বকাপে ফ্রান্সের বিদায়ের পর তিনিও অবসর নেন জাতীয় দল থেকে। ২০১৬ সাল থেকে বেলজিয়াম জাতীয় দলের দ্বিতীয় সহকারী কোচ। রবার্টো মার্টিনেজ ও গ্রেইমে জোনসের সাথে কাজ করছেন। তাই আগামীকাল তার জন্য অন্যরকম দিন। যদিও অঁরি জানান, এটা তার কাছে তেমন কোনো বিষয় নয়। একজন পেশাদারী কোচের মতোই তার আচরণ এবং আনুভূতি থাকবে মাঠে। অবশ্য ফ্রান্স দলের জন্য আমার শুভ কামনা থাকলো।

ফুটবল কোচদের জন্য অবশ্য এটা নতুন কোনো ঘটনা নয়। অতীতে এমন বহু দেখা গেছে তিনি যে দেশের নাগরিক সে দেশ খেলছে তারই প্রশিক্ষনপ্রাপ্ত দলের বিপক্ষে। তা একই ম্যাচে।

সাবেক ফরাসি ফুটবলার ইউরি জিওরকায়েফের ঘনিষ্ট বন্ধু থিয়েরি অঁরি। বেলজিয়াম দলের প্রতি ম্যাচ শেষেই তাকে সেল ফোনে ম্যাসেজ পাঠান জিওয়কায়েফ। পুরোনো এই বন্ধুর আজকের দিন সম্পর্কে তার মন্তব্য, ‘এটা অবশ্যই স্পেশাল দিন অঁরির জন্য। সে আমার ঘনিষ্ট বন্ধু। তার সাথে পারিবারিক সম্পর্ক। বেলজিয়াম দল যা করছে তা ভালোই হচ্ছে অঁরির জন্য।’

আরো যোগ করেন, অঁরি বেলজিয়াম দলের সহকারী কোচ। সে রবাাের্ট মার্টিনেজের সহকারী। বেলজিয়ামের ফুটবলারেরা তার কাছ থেকে ভালোই অনুপ্রেরনা পাচ্ছে। ক্যারিয়ারতো বেশ উজ্জ্বল ছিল অরিঁর।

ফ্রান্সের সোনালী প্রজন্মের ফুটবলার অঁরি এবং জিওরকায়েফ। দুই জনই ৯৮ এর বিশ্বকাপ জয়ী দলের সদস্য। কিন্তু অঁরির বিদায়টা সুখকর হয়নি জাতীয় দল থেকে। ২০১০ বিশ্বকাপে ফ্রান্সের বিদায় গ্রুপ পর্ব থেকে। ঠিক যেমনটা হয়েছিল ২০০২ বিশ্বকাপের সময়। অর্থ্যাৎ অঁরিকে দুই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় গ্রুপ পর্বেই। ২০০২ সালে ফ্রান্স হারে সেনেগাল এবং ডেনমার্কের কাছে। লালকার্ড পাওয়ায় ডেনমার্কের বিপক্ষে খেলা হয়নি অঁরির। ২০১০ সালে তার দলের বিদায় গ্রুপে মেক্সিকো এবং দক্ষিণ আফ্রিকার কাছে হেরে।

দেখুন:

আরো সংবাদ