২১ নভেম্বর ২০১৮

ইংল্যান্ডের কোচের শিক্ষক থাকেন ঢাকায় !

গ্যারেথ সাউথগেট - সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত পৌঁছবে ইংল্যান্ড শুরুর দিকে সেটা কেই চিন্তাও করেনি। অথচ ২৮ বছর পর সেই ইংল্যান্ডকে সেমিফাইনলে নিয়ে এসেছেন গ্যারেথ সাউথগেট। ১৯৯৬ সালে ইউরো  চ্যাম্পিয়ানশীপ থেকে ইংল্যান্ড যখন ট্রাইবেকারে হেরে বিদায় নেয় তখন গ্যারেথ সাউথগেট ছিলেন গোলরক্ষক। সেই সাউথগেটই এখন ইংল্যান্ড দলের কোচ।  আর এই কোচের শিক্ষক ছিলেন স্টুয়ার্ট হল। যিনি  এখন থাকেন ঢাকায়। দায়িত্ব পালন করছেন বাংলাদেশের সাইফ স্পোর্টিং ক্লাবের কোচ হিসাবে। ঢাকায় বসেই ছাত্রের প্রাপ্তির গর্বে বুকটা ভরে যাচ্ছে শিক্ষক স্টুয়ার্ট হলের। বুধবার ছাত্রের কৌশলই যে ইংল্যান্ডকে নিয়ে যেতে পারে বিশ্বকাপের ফাইনালে। তার ছাত্রই তো পূরণ করতে পারে ইংল্যান্ডের ৫২ বছরের বিশ্বকাপ-স্বপ্ন।

১৯৯০ সালে শেষবারের মতো সেমিফাইনালে খেলেছিল ইংলিশরা। সেবার জার্মানির বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল তাদের। ২৮ বছর পরে বুধবার আবার ফাইনালে ওঠার লড়াইয়ে নামতে যাচ্ছে থ্রি লায়নসরা, প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। স্টুয়ার্টের বিশ্বাস, এবার তাঁর দেশ ফাইনালে খেলবেই। 

সাউথগেটের কোচিং ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ অধ্যায়টা শুরু স্টুয়ার্টের হাতে, ২০০৬ সালে। সেবার স্টুয়ার্টের অধীনে থেকেই ‘এ’ লাইসেন্স করেছিলেন বর্তমান ইংলিশ কোচ। সেই গল্পটা সাইফ স্পোর্টিং কোচের মুখ থেকেই শুনুন, ‘২০০৬ সালে সাউথগেট ‘এ’ লাইসেন্স করে এফএর (ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন) অধীনে। ওদের ব্যাচটার দায়িত্বে ছিলাম আমি। আমার সাথে অবশ্য আরও তিনজন ছিল।’

২০১৬ সালে সাউথগেট ইংল্যান্ডের দায়িত্ব নেওয়ার আগে অনেক বড় বড় নামই ইংল্যান্ডের কোচের দায়িত্ব সামলেছেন। দলে ছিল অনেক তারকা ফুটবলারও। কিন্তু ব্যর্থতার বৃত্তেই ঘুরপাক খেয়েছে ১৯৬৬ বিশ্বকাপ চ্যাম্পিয়নরা। অথচ তুলনামূলক কম তারকাসম্পন্ন একটি দল নিয়েই বাজিমাত করেছেন ৪৭ বছর বয়সী সাউথগেট।

দলটি শিরোপা জিতলেও যে অবাক হওয়ার কিছু নেই, সেটিই জানালেন তার শিক্ষক স্টুয়ার্ট। এর পেছনে তাঁর ছাত্রকেই কৃতিত্ব দিচ্ছেন ৫৯ বছর বয়সী কোচ, ‘মানুষ হিসেবে সাউথ চমৎকার একজন মানুষ। তার ব্যক্তিত্ববোধই তাকে আলাদা করেছে। সে যখন ডাগআউটে দাঁড়ায়, খেলোয়াড়েরা কোচের সম্মানের কথা ভেবে হলেও নিজেদের সর্বোচ্চটা উজাড় করে দেয়। সে খেলোয়াড়দের কাছ থেকে এই ব্যাপারটা আদায় করে নিয়েছে।’


আরো সংবাদ