২০ নভেম্বর ২০১৮

সরিষাবাড়ী জুট মিলে শ্রমিক বিক্ষোভ

-

জামালপুরের সরিষাবাড়ীর পৌর এলাকার আলহাজ জুট মিলে বেতন বকেয়া পরিশোধ ও শ্রমিক-কর্মচারি ছাটাই বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে কারখানার শ্রমিক-কর্মচারীরা। বৃহস্পতিবার দুপুরে জুট মিলের নারী-পুরুষ শ্রমিক-কর্মচারী বিক্ষোভ মিছিল শেষে উপজেলা নির্বাহী অফিসারের কাছে একটি স্বারকলিপি দিয়েছেন ।
শ্রমিক কর্মচারি ইউনিয়ন সুত্রে জানা যায়, আলহাজ জুট মিলে স্থায়ী, অস্থায়ী ও দৈনিক হাজিরা ভিত্তিক নারী-পুরুষ শ্রমিক রয়েছে প্রায় ২ হাজার ৮০০ জন। এ শ্রমিকরা দীর্ঘদিন ধরে নিয়মিত কাজ করে আসছে। বৃহস্পতিবার শ্রমিকরা জানতে পারে যে ১২৬ জন শ্রমিক ও ১৪ জন কর্মচারিকে বিনা অপরাধে নোটিশ ছাড়াই ছাটাই করার সিদ্ধান্ত নিয়েছে কতৃপক্ষ। এ সংবাদ শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে ব্যাপক অসন্তোষ দেখা দেয়। অপর দিকে গত রমজানের ঈদের পর থেকে শ্রমিকদের কোন প্রকার বেতন পরিশোধ করছে মিলের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা। একদিকে শ্রমিকদের বেতন নেই অপর দিকে বিনা নোটিশে শ্রমিক ছাটাই সংবাদে মিলের ভিতরে-বাইরে পরিবেশ উপ্তত্ত হয়ে উঠে। বৃহস্প্রতিবার সকাল থেকেই শ্রমিকরা দফায় দফায় মিল গেট ও আশ-পাশ এলাকায় বিক্ষোভ মিছিল করতে থাকে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বেতন বকেয়া-শ্রমিক ছাটাই সিদ্ধান্ত বিষয়টি মৌখিক ভাবে নিশ্চিত করেছেন জুট মিলের জিএম নুরে হুদা।
এ ব্যাপারে আলহাজ জুট মিলের শ্রমিক কর্মচারি ইউনিয়নের ২য় বারের মত নব নির্বাচিত সাধারন সম্পাদক জাহিদুর রহমান বলেন, বেতন বকেয়া পরিশোধ না করে আমার শ্রমিক ভাইদের অবৈধ ভাবে ছাটাই করাটা আমরা মানতে পারিনা। বেতন বকেয়া পরিশোধ না করায় শ্রমিকরা আগে থেকেই ক্ষুব্ধ হয়ে ক্ষোভে ফুঁসে আছে। এজন্য শ্রমিক-কর্মচারি ছাটাই সিদ্ধান্ত বাতিল ও বেতন বকেয়া পরিশোধের দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল বের করে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও থানায় স্বারকলিপি দেয়া হয়েছে। আইন-শৃংখলা রক্ষায় মিলের ভিতরে-বাইরে পুলিশ মোতায়েন করা হয়েছে।


আরো সংবাদ