১৯ জুলাই ২০১৮

গাজীপুরে ছাত্রশিবিরের  বৃক্ষরোপন কর্মসূচি

গাজীপুরে ছাত্রশিবিরের  বৃক্ষরোপন কর্মসূচি। -

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ইসলামী ছাত্রশিবির গাজীপুর মহানগরী শাখার উদ্যোগে বৃহস্পতিবার বৃক্ষরোপন অভিযান'১৮ পালন করেছে। শিবিরের গাজীপুর মহানগর সূত্র জানায়, গাজীপুর মহানগর শাখা শিবিরের সভাপতি ইঞ্জিনিয়ার মিজানুর রহমানের সভাপতিত্বে ও সেক্রেটারি ফখরুল আলম সিফাতের ব্যবস্থাপনায় বৃক্ষরোপন কর্মসূচি'১৮তে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক সালাহউদ্দিন আইউবী ও সাংস্কৃতিক সম্পাদক শাহাদাত হোসাইন।

বৃক্ষরোপন অভিযান'১৮তে গাছের চারা রোপন ও বিতরণের সময় সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, বিপুল জনসংখ্যার এদেশে স্বাভাবিকভাবে বেঁচে থাকার জন্য পরিবেশের সুরক্ষা ও জীববৈচিত্র রক্ষা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দেশে প্রতিনিয়ত ব্যাপকহারে গাছ কাটা হচ্ছে কিন্তু সে অনুপাতে গাছ লাগানো হচ্ছে না। প্রশাসনের সামনেই নানা চক্র বিভিন্নভাবে বনভূমি উজার করে দিচ্ছে। ফলে প্রতিবছর আবহাওয়ার পরিবর্তন দেখা দিচ্ছে। যা ভয়াবহ রুপ ধারণ করতে পারে। জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতির সম্মুখীন যে দেশগুলো হবে বাংলাদেশ তার প্রথম দিকে। কিন্তু দূর্ভাগ্য বরাবরই এমন গুরুত্বপূর্ণ বিষয়টিকে পাশ কাটিয়ে যাওয়া হচ্ছে। পরিবেশে দূষণমুক্ত রাখা ও ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় থেকে বাচার অন্যতম উপায় বেশি করে গাছ লাগানো। এখানে সফল হলে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার পাশাপাশি আয়েরও একটি অন্যতম উৎসে পরিণত হবে। আর এটি তেমন কঠিন কাজও নয়। তাই বৃক্ষরোপন সপ্তাহে জন-মানুষের সম্পৃক্ততা বাড়ানোর মাধ্যমে এ অভিযানকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে।

 উল্লেখ্য, এ বছর ১১ই জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি ঘোষনা করেছে ছাত্রশিবির। বিশেষ করে ১৩ জুলাই সকাল ১০টায় সারাদেশে একযোগে ১ লক্ষ গাছের চারা রোপনের ঘোষণা করা হয়েছে। কর্মসূচি সফল করতে সারাদেশে সকল জনশক্তি একটি করে ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা রোপণ ও দুটি করে গাছের চারা বিতরণ করবে। এছাড়া বৃক্ষ নিধন রোধে জনসচেতনা তৈরী, বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ করণের জন্য বর্ণাঢ্য র‌্যালি, ব্যানার, ফেষ্টুন ও ষ্টিকার লাগানোর মাধ্যমে কর্মসূচি পালন করছে।

এছাড়াও বৃক্ষরোপন অভিযান'১৮তে উপস্থিত ছিলেন গাজীপুর মহানগরীর অফিস সম্পাদক জহির উদ্দিন, অর্থ সম্পাদক শাকির বিন হোসাইন, প্রচার সম্পাদক এম রেজাউল ইসলাম, এইচআরডি সম্পাদক মোতাহার হোসেন মোহনসহ নগরের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।


আরো সংবাদ