১৫ আগস্ট ২০১৮

মম চিত্তে নিতি নৃত্যে কে যে নাচে...

দুই হাত উপরে তুলে, দুই পা শূন্যে বাকিয়ে নাচছিল লেমুরগুলো

 

সূচালো মুখ। চোখজোড়া বড় বড়, যেন ঠিকরে বেরিয়ে আসবে। লকলকে হাত-পা। লম্বা লেজ। দেখতে কিঞ্চিত অদ্ভুত এই প্রাণীটি। পরিচিত লেমুর নামে। মাদাগাস্কার দ্বীপেই কেবল তাদের বসবাস। নিশাচর বানর বলা হয় এদের। গাছে গাছে লাফালাফি করে। আর খায় লতা-পাতা। কিন্তু দিন কয়েক আগেই তাদের দেখা গেছে, ভিন্ন রূপে। সেটা কেমন?

পশ্চিম মাদাগাস্কারের বেরেন্টি রিসার্ভে এক দল লেমুরকে দেখা গেছে তিড়িং বিড়িং করে নাচতে। কী সেই নাচ? দুই হাত উপরে তুলে, চোখজোড়া বিস্ফোরিত করে আর দুই পা শূন্যে বাকিয়ে নৃত্য!

এই প্রজাতির প্রাণীগুলো মাটিতে নামে না। তারা গাছে গাছে ঝুলে বেড়ায়...

 

যেন 'মম চিত্তে নিতি নৃত্যে কে যে নাচে/ তাতা থৈথৈ, তাতা থৈথৈ, তাতা থৈথৈ' গানের তালে তালে নেচে বেড়াচ্ছে তারা।

লেজ দুলছিল শূন্যে। সে এক দেখার মতো দৃশ্য! বনের এই প্রান্ত থেকে ওই পর্যন্ত মনের সুখে নেচে নেচে পার হচ্ছিল লেমুরগুলো। 

চোখজোড়া বিস্ফোরিত করে সে কী নৃত্য!

 

এই চমৎকার মুহূর্তগুলো ক্যামেরাবন্দি করেছেন ৪৫ বছর বয়সী ফটোগ্রাফার ডেল মরিস। রিসার্ভে বেড়াতে এসেই লেমুরের নৃত্য দেখে অভিভূত তিনি।

বলেন, ''এই প্রজাতির প্রাণীগুলো মাটিতে নামে না। তারা গাছে গাছে ঝুলে বেড়ায়। কিন্তু এদের মাটিতে নেমে তিড়িং বিড়িং করে নাচতে দেখে তাদের নতুন নাম দিতে ইচ্ছে হলো, 'নাচুনি লেমুর'।''

 

আরো পড়ুন : সন্তানকে বাঁচাতে বন্য কুকুরদের সাথে একাই লড়াই করলো মা সিংহ

মা, সন্তানের জন্য নিজের জীবন পর্যন্ত দিতে পারেন। পাশাপাশি সন্তানকে বাঁচাতে লড়াই চালিয়ে যেতে পারেন শেষ মুহূর্ত পর্যন্ত। তেমনটাই করলো এক সাহসী মা সিংহ। সন্তানদের বাঁচাতে একাই যুদ্ধ চালিয়ে গেল সে।

হ্যাঁ, যুদ্ধই বলা চলে। যেভাবে বন্য কুকুরদের দলের সাথে লড়াই করেছে সে, তাতে হতভম্ব না হয়ে পারা যায় না।

ঘটনাটি ঘটেছে আফ্রিকার বতসোয়ানার মোরেমি গেম রিজার্ভে। অন্য দিনের মতো সেখানে গাড়ি নিয়ে সবকিছু পর্যবেক্ষণ করছিরেন শালিন ফারনান্দো। হঠাৎ তিনি দেখতে পান, এক মা সিংহকে ঘিরে আছে এক দল বন্য কুকুর। তাদের চোখ সিংহীর সন্তানদের ওপর। লোলুপ দৃষ্টি সিংহ শাবকদের ছিড়ে কুড়ে খাওয়ার।

কিন্তু সেই দৃষ্টি মা সিংহীকে দুবর্ল নয়, বরঞ্চ সাহস বাড়িয়ে দেয়। সন্তানদের বাঁচাতে সর্বশক্তি সঞ্চয় করতে থাকে। ধীরে ধীরে বন্য কুকুরগুলো মা সিংহকে ঘিরে ধরে। তেড়ে যায় সিংহী। যুদ্ধের মাঠে তাণ্ডব চালায় একাই। ঘুরে ঘুরে বন্য কুকুরদের শায়েস্তা করতে থাকে। ততক্ষণে সিংহ শাবক দেয় ছুট। আর মা একাই লড়াই চালিয়ে যায়।

এক পর্যায়ে কামড় বসায় এক কুকুরের ঘাড়ে। আছড়ে পাছড়ে নিস্তেজ করে ছাড়ে। তখনো বাকি কুকুরগুলো ঘিরে আছে, একের পর আক্রমণ করছে। কিন্তু সিংহী তাতেও দমে যাচ্ছে না। যুদ্ধক্ষেত্রে লড়াই করেই যাচ্ছে।

এভাবে প্রায় আধা ঘণ্টা চলে যুদ্ধ। ফারনান্দো পুরো ঘটনার সাক্ষী ছিলেন।

তার ভাষ্য, 'আমি পুরো ঘটনা দেখে যার পর নাই আশ্চর্য হয়েছি। কিভাবে মা সিংহ একাই লড়াই করে যাচ্ছে।'

তবে দুঃখের কথা হলো, বন্য কুকুরদের হাত থেকে সব সন্তানদের বাঁচাতে পারেনি মা। তবে শেষ পর্যন্ত লড়াই করে গেছে।

ফারনান্দো জানান, এই ঘটনার পরদিন বেঁচে যাওয়া সিংহ শাবকটিকে শিকার করতে ঘুর ঘুর করছিল লড়াইয়ে আহত বন্য কুকুরের দল।

 

আরো পড়ুন : বিশালাকার সাপের সাথে যুদ্ধে জিতলো ইঁদুর

সাপ আর ইঁদুরের লড়াই দেখেছেন? যারা দেখেছেন, তাদের তো জানা শিকারি সাপ কিভাবে ইঁদুরকে শিকার করে। কিন্তু কখনো উল্টো দেখেছেন? শিকারি ইঁদুর আর শিকার সাপ!

আশ্চর্য হওয়া কিছু নেই। এমনটাই ঘটেছে চীনের গুয়াংডং প্রদেশের পানিংয়ে। অন্য রকম এক লড়াই দেখা গেছে ইঁদুর আর সাপের মধ্যে।

ইঁদুরটা তেড়ে যাচ্ছে সাপের দিকে। আর বেচারা সাপ! প্রথমে খানিক লড়াইয়ের চেষ্টা করলেও ধীরে ধীরে হাল ছেড়ে দেয়।

এই লড়াইয়ের ভিডিও এখন ভাইরাল। ২ জুলাই ভিডিওটি আপলোড করা হয়।

তাতে দেখা যায়, ইঁদুর শেষ পর্যন্ত পরাস্ত করে সাপকে। মাথা কামড়ে সে অদৃশ্য হয়ে যায় ঝোপের ভিতরে।

দেখুন:

আরো সংবাদ

ঢাবি ক্যাম্পাস থেকে ছাত্রীকে তুলে নিয়ে গেল ডিবি শিক্ষার্থীদের ওপর নির্যাতন বন্ধ করুন : বাম গণতান্ত্রিক জোট ছাত্র আন্দোলনে উসকানির অভিযোগে আশুলিয়ায় ১২০ জনের বিরুদ্ধে মামলা আগামীতে নির্বাচনের পর কার্যকর ও প্রাণবন্ত সংসদ পাওয়ার প্রত্যাশা আগারগাঁওয়ে ট্রাকচাপায় সাইকেল আরোহী নিহত উগ্রবাদী সন্দেহে বনানী কবরস্থান এলাকায় কিশোর আটক খালেদা জিয়ার জন্মদিন পালন ও কারামুক্তির দাবিতে সুপ্রিম কোর্টে আলোচনা-দোয়া মাহফিল ২৩টি সেতু ও রেলওয়ে ওভারপাস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঢাবিতে শোক দিবসের সভা শেষে ছাত্রলীগের মারামারি প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন সমন্বয় মন্ত্রণালয়ের দাবি ন্যাডপোর বিভিন্ন সংগঠনের অভিনন্দন অব্যাহত

সকল