১৫ আগস্ট ২০১৮

হঠাৎ বন্ধ ফেসবুক

ফেসবুক
শুক্রবার হঠাৎ বন্ধ হয়ে যায় ফেসবুক - ছবি: সংগৃহীত

শুক্রবার হঠাৎই বাংলাদেশসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ হয়ে যায়। কেউ কেউ আংশিকভাবে ব্যবহার করতে পারলেও বেশিরভাগই বন্ধ পেয়েছেন।

বাংলাদেশে শুক্রবার রাতে অনেকেই ফেসবুক ব্যবহার করতে সমস্যায় পড়েন। অনেকের প্রোফাইল লোড হতে সমস্যা দেখা যায়।
ডেইলি মেইল ও খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে ফেসবুক ব্যবহারকারীরা সমস্যায় পড়েন। অনেকেই তাদের সমস্যার কথা আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে প্রকাশ করেন। ফলে টুইটারে #facebookdown ট্রেন্ড উঠে আসে।

ব্যবহারকারী ফেসবুকে কোনো পোস্ট দিতে গেলে ‘সরি সামথিং ওয়েন্ট রং’ বার্তা দেখায়।

প্রায় ৪৩ শতাংশ ব্যবহারকারী অভিযোগ করেন, ফেসবুক পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল। অনেকে আংশিক অসুবিধার কথা বলেন।

ডাউনডিটেকটর ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ইউরোপের বিভিন্ন দেশ ছাড়াও যুক্তরাষ্ট্রের কিছু এলাকায় সমস্যা দেখা দেয়। তবে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন পেরু, বাংলাদেশ, ফিলিপাইন ও ব্রাজিলের ফেসবুক ব্যবহারকারীরা। অনেকে প্রোফাইল দেখতে পারেননি। এ ছাড়া ফেসবুকে ছবি দেখতে ও অ্যাপ ব্যবহার করতে সমস্যা হয়।

ঠিক কী কারণে হঠাৎ ফেসবুক গায়েব হয়ে গিয়েছিল, তা জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ। অনেকেই ধারণা করছেন, ফেসবুক হালনাগাদ বা আপডেটের কারণে এ সমস্যা হয়ে থাকতে পারে।

আরো পড়ুন :
বিশাল অঙ্কের জরিমানার মুখে ফেসবুক
নয়া দিগন্ত অনলাইন, ১১ জুলাই ২০১৮
ব্রিটেনের তথ্য অধিকার সংরক্ষণ বিষয়ক সংস্থা ফেসবুককে পাঁচ লাখ পাউন্ড জরিমানার পরিকল্পনা করছে। ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির জের ধরে এই জরিমানার কথা ভাবছে ব্রিটেনের তথ্য কমিশনারের অফিস।

ব্রিটেনে এটাই হবে এ ধরণের সবচেয়ে বড় অঙ্কের জরিমানা। তবে ফেসবুক কর্তৃপক্ষ এ জরিমানার অঙ্ক কমানোর চেষ্টা করবে কিনা সে বিষয়ে এখনো কিছু বলেনি।

ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে অভিযোগ ছিল রাজনৈতিক দলের ব্যবহার জন্য তারা অনৈতিকভাবে কোটি-কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সরবরাহ করেছিল।

ফলে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন এবং ইউরোপিয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসার বিষয়ে গণভোটের ফলাফল প্রভাবিত হয়েছিল বলে অভিযোগ রয়েছে।

তথ্য অধিকার সংরক্ষণ বিষয়ক সংস্থাটি আরো জানিয়েছে আর্থিক জরিমানার পাশাপাশি বিলুপ্ত হওয়া ক্যামব্রিজ অ্যানালিটিকার সহযোগী সংস্থা এসসিএল ইলেকশনের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার কথাও ভাবছে।

ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কিভাবে হুমকির মুখে পড়তে পারে সে সংক্রান্ত কোনো ব্যাখ্যা ফেসবুক কর্তৃপক্ষ তাদের ব্যবহারকারীদের কাছে ব্যাখ্যা করেনি।

এর পাশাপাশি সংস্থাটি ব্রিটেনের ১১টি রাজনৈতিক দলের কাছে চিঠি দিয়েছে যাতে তারা তাদের তথ্য যথাযথভাবে সংরক্ষণ করে এবং সেটি ঠিকমতো হচ্ছে কিনা তা নিরীক্ষা করে।

ব্রিটেনে ব্রেক্সিট প্রশ্নে গণভোটের সময় রাজনৈতিক প্রচারণায় জনগণের ব্যক্তিগত তথ্য ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। এ বিষটি নিয়ে এখনো তদন্ত চলছে।

এ তদন্ত শুরুর ১৬ মাস পরে ব্রিটেনের তথ্য কমিশনারের অফিস থেকে ফেসবুককে জরিমানার উদ্যোগ এসেছে।

যুক্তরাজ্য-ভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে ফেসবুক ব্যবহারকারীদের যেসব ব্যক্তিগত তথ্য ছিল সেগুলো যাতে তারা মুছে ফেলে সেটি ফেসবুক নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে।

এতে ফেসবুকের নিয়ম-নীতির লঙ্ঘন হয়েছে বলে মনে তথ্য কমিশনারের অফিস।

তবে বন্ধ হয়ে যাওয়ার আগে ক্যামব্রিজ অ্যানালিটিকা জানিয়েছিল, ফেসবুকের কাছ থেকে তথ্য মুছে ফেলার অনুরোধ পাওয়ার পর তারা সব তথ্য মুছে ফেলেছে।

কিন্তু তথ্য কমিশনার অফিস বলছে, সেসব তথ্য যে অন্যদের দেয়া হয়েছে সে সংক্রান্ত প্রমাণ তাদের হাতে রয়েছে।

তীব্র বিতর্কের মুখে গত মে মাসে ক্যামব্রিজ অ্যানালিটিকা প্রতিষ্ঠানটি বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়া হয়।

এর আগে গত এপ্রিল মাসে মার্কিন কংগ্রেসের উচ্চ-কক্ষে বিচার ও বাণিজ্য বিষয়ক যৌথ কমিটির ৪৪ জন সিনেটরের মুখোমুখি হন মার্ক জাকারবার্গ।

অভিযোগ রয়েছে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা দলের সাথে যুক্ত যুক্তরাজ্য-ভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছে।

যদিও ফেসবুক কর্তৃপক্ষ পরে মোট আট কোটি ৭০ লাভ গ্রাহকের তথ্য চুরির খবর নিশ্চিত করে।

দেখুন:

আরো সংবাদ

ঢাবি ক্যাম্পাস থেকে ছাত্রীকে তুলে নিয়ে গেল ডিবি শিক্ষার্থীদের ওপর নির্যাতন বন্ধ করুন : বাম গণতান্ত্রিক জোট ছাত্র আন্দোলনে উসকানির অভিযোগে আশুলিয়ায় ১২০ জনের বিরুদ্ধে মামলা আগামীতে নির্বাচনের পর কার্যকর ও প্রাণবন্ত সংসদ পাওয়ার প্রত্যাশা আগারগাঁওয়ে ট্রাকচাপায় সাইকেল আরোহী নিহত উগ্রবাদী সন্দেহে বনানী কবরস্থান এলাকায় কিশোর আটক খালেদা জিয়ার জন্মদিন পালন ও কারামুক্তির দাবিতে সুপ্রিম কোর্টে আলোচনা-দোয়া মাহফিল ২৩টি সেতু ও রেলওয়ে ওভারপাস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঢাবিতে শোক দিবসের সভা শেষে ছাত্রলীগের মারামারি প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন সমন্বয় মন্ত্রণালয়ের দাবি ন্যাডপোর বিভিন্ন সংগঠনের অভিনন্দন অব্যাহত

সকল