১৫ আগস্ট ২০১৮

নিউজিল্যান্ডে প্লাস্টিক ব্যাগ ব্যবহার নিষিদ্ধ

-

নিউজিল্যান্ড শুক্রবার থেকে একবার ব্যবহারের প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করেছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, দূষণ কমিয়ে আনার কার্যকর পদক্ষেপ হিসেবে আগামী এক বছরে ধাপে ধাপে তারা দেশটি প্লাস্টিক ব্যাগমুক্ত করবে।

তিনি বলেন, নিউজিল্যান্ডে বছরে লাখ লাখ প্লাস্টিক ব্যাগ ব্যবহৃত হয়, যা সামুদ্রিক প্রাণী ও মৎস সম্পদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় আমাদের আরো কার্যকর উদ্যোগ নেয়া প্রয়োজন এবং এ ক্ষেত্রে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করা একটি ভালো পদক্ষেপ ।

জাসিন্ডা আরডার্ন বলেন, নিউজিল্যান্ডের পরিচ্ছন্নতা ও সবুজ দেশের সুনাম বজায় রাখতে এবং পরিবেশ রক্ষায় আমরা প্লাস্টিক ব্যাগের ব্যবহার থেকে বেড়িয়ে আসবো।

নিউজিল্যান্ডের সমুদ্র উপকূলে প্লাস্টিক উপকরণে উপস্থিতি বিপুল। পরিবেশবাদী গ্রুপ গ্রীনপিচ সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

গত জুনে জাতিসংঘ এক রিপোর্টে জানায়, প্রতিবছর বিশ্বে একবার ব্যবহৃত প্লাস্টিক ব্যাগের সংখ্যা ৫ ট্রিলিয়ন। প্রতি মিনিটে এই ব্যাগের ব্যবহার প্রায় ১০ মিলিয়ন।

জাতিসংঘ জানায়, বিশ্বের ৬০টির বেশি দেশে এই ধরনের প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ।


আরো সংবাদ

ঢাবি ক্যাম্পাস থেকে ছাত্রীকে তুলে নিয়ে গেল ডিবি শিক্ষার্থীদের ওপর নির্যাতন বন্ধ করুন : বাম গণতান্ত্রিক জোট ছাত্র আন্দোলনে উসকানির অভিযোগে আশুলিয়ায় ১২০ জনের বিরুদ্ধে মামলা আগামীতে নির্বাচনের পর কার্যকর ও প্রাণবন্ত সংসদ পাওয়ার প্রত্যাশা আগারগাঁওয়ে ট্রাকচাপায় সাইকেল আরোহী নিহত উগ্রবাদী সন্দেহে বনানী কবরস্থান এলাকায় কিশোর আটক খালেদা জিয়ার জন্মদিন পালন ও কারামুক্তির দাবিতে সুপ্রিম কোর্টে আলোচনা-দোয়া মাহফিল ২৩টি সেতু ও রেলওয়ে ওভারপাস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ঢাবিতে শোক দিবসের সভা শেষে ছাত্রলীগের মারামারি প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন সমন্বয় মন্ত্রণালয়ের দাবি ন্যাডপোর বিভিন্ন সংগঠনের অভিনন্দন অব্যাহত

সকল