২২ অক্টোবর ২০১৮

মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর বদল ১ অক্টোবর থেকে

-

আগামী ১ অক্টোবর সোমবার  থেকে চালু হচ্ছে নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা। গত আগস্টে চালু হওয়ার কথা থাকলেও কয়েকটি কারণে পিছিয়ে যায় এমএনপি সেবা। সর্বশেষ এ সেবা চালু করতে মোবাইলের কলরেট পুনর্নির্ধারণ করা হয়।

তবে গ্রাহকদের অপারেটর বদলের চার্জ ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা করা হয়েছে।

গ্রাহক যে অপারেটরের কাছে যাবে সেই অপারেটরকে দিতে হবে ১০০ টাকা, যা আগে ছিল ১৫০ টাকা।

যে অপারেটরে গ্রাহক যেতে চায় সে অপারেটরকে ফি দিয়ে আবেদন করবেন। আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে তার অপারেটর বদলে যাবে। পুনরায় অপারেটর পরিবর্তন করতে হলে তাকে ৯০ দিন অপেক্ষা করতে হবে।

বিটিআরসির তথ্য অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ৭২টি দেশে এমএনপি চালু হয়েছে এবং বেশ কিছু দেশে চালু হওয়ার পথে। গভর্ন্যান্স মডেল হিসেবে বিশ্বব্যাপী দুটি মডেলে এমএনপি চালু রয়েছে। একটি হচ্ছে, অপারেটরদের সমন্বয়ে কনসোর্টিয়াম মডেল। এই মডেলে অপারেটররা সবাই মিলে একটি কনসোর্টিয়ামের মাধ্যমে এমএনপি পরিচালনা করে থাকে। থাইল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ফিনল্যান্ড, ডেনমার্ক ও পাকিস্তানে এই মডেল চালু রয়েছে। আরেকটি মডেল হচ্ছে রেগুলেটর/সরকার নির্ধারিত থার্ড পার্টি মডেল। এতে রেগুলেটর/সরকার নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে এক বা একাধিক প্রতিষ্ঠানকে এমএনপি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়। মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র মেক্সিকো, তুরস্ক, গ্রিস ও ভারতে এই মডেল চালু আছে।


আরো সংবাদ