১০ ডিসেম্বর ২০১৮

মালদ্বীপে নির্বাচন: ফলাফল আদালতে চ্যালেঞ্জ প্রেসিডেন্ট ইয়ামিনের

মালদ্বীপে নির্বাচনী ফলকে আদালতে চ্যালেঞ্জ করলেন প্রেসিডেন্ট ইয়ামিন - ছবি : সংগ্রহ

মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে তার হারের বিরুদ্ধে আদালতে একটি চ্যালেঞ্জ দাখিল করেছেন। তার আইনজীবী বলেছেন, সমর্থকদের পক্ষ থেকে এ ব্যাপারে প্রচুর অভিযোগ এসেছে। প্রেসিডেন্টের আইনজীবী মোহাম্মদ সেলিম জানান, গতকাল বুধবার দেশটির সুপ্রিম কোর্টে এ চ্যালেঞ্জটি দাখিল করা হয়।

দীর্ঘ দিন ধরে রাজনৈতিক অস্থিতিশীলতার পর গত মাসের ২৩ তারিখে দ্বীপরাষ্ট্রটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তাতে ১৬ শতাংশের ব্যবধানে আবদুল্লাহ ইয়ামিনকে হারিয়ে জয়ী হন বিরোধীদলীয় প্রার্থী ইবরাহিম মোহাম্মদ সালিহ। ফল প্রকাশিত হওয়ার পর সব পক্ষই এটি মেনে নেয়। এ ছাড়া যুক্তরাষ্ট্র, চীন, ভারত ও ইউরোপিয়ান ইউনিয়নও এ ফলকে স্বাগত জানায়।

আবদুল্লাহ ইয়ামিনও ওই ফল মেনে নেন; কিন্তু পরে তিনি ভোটে কারচুপির অভিযোগ আনেন। তিনি এ অভিযোগের পেছনে কিছু প্রমাণ রয়েছে বলেও উল্লেখ করেন। তার আইনজীবী সালিম সরকারপন্থী একটি টিভি চ্যানেলকে জানান, সমর্থকদের পক্ষ থেকে ভোটের ফল নিয়ে আসা প্রচুর অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন সুপ্রিম কোর্টে সাংবিধানিক মামলা দায়ের করেছেন। এ সময় তিনি এ বিষয়ে প্রচুর প্রমাণ ও সাক্ষী রয়েছে বলেও উল্লেখ করেন। তবে মামলা দায়েরের কথা উল্লেখ করলেও নির্বাচনী ফল বাতিলের দাবি করা হয়েছে কি না সে ব্যাপারে তিনি পরিষ্কার কিছু জানাননি।

এ দিকে বিরোধীদলীয় নেতা আহমেদ মাহলুফ নির্বাচনের ফল রক্ষার্থে প্রস্তুত হতে মালদ্বীপের নিরাপত্তাবাহিনীর প্রতি আহ্বান জানান। এর আগে দেশটির সেনা ও পুলিশবাহিনী জানিয়েছিল, তারা নির্বাচনের ফলকে সমর্থন জানাচ্ছে। প্রেসিডেন্টের প্রতি করা এক টুইটে বলেন, জনগণের সিদ্ধান্ত নিয়ে ছিনিমিনি খেলবেন না। ক্ষমতাসীন প্রোগ্রেসিভ পার্টি অব দ্য মালদ্বীপস (পিপিএম) গত মঙ্গলবার জানায়, নির্বাচনে ব্যাপক মাত্রায় ভোট কারচুপি, জালিয়াতি, দুর্নীতি ইত্যাদির বিরুদ্ধে আদালতে আইনি আশ্রয় চেয়েছেন।

ক্ষমতাসীন দলের আইনজীবী আবদুল্লাহ শাইয়াজ চ্যানেল ১৩-কে বলেন, সুপ্রিম কোর্ট তাদের মামলা গ্রহণ করবেন বলে তারা আশাবাদী এবং সমর্থকদের পক্ষ থেকে ওঠা উদ্বেগ সমাধানের ব্যাপারে আমরা একটি সুন্দর সমাধান বের করতে পারব। তবে নির্বাচন কমিশন তাদের এই অভিযোগ ভুয়া বলে আখ্যায়িত করেছে এবং বলেছে, নির্বাচনের সাথে যুক্ত কর্মীরা নির্বাচনের পর থেকে ক্রমাগত হুমকি পেয়ে আসছেন।

পাকিস্তান-মালদ্বীপ জ্বালানি চুক্তি নিয়ে দিল্লির উদ্বেগ
এক্সপ্রেস ট্রিবিউন

পাকিস্তান ও মালদ্বীপের মধ্যে সম্পাদিত জ্বালানি চুক্তি নিয়ে নয়াদিল্লি বিরক্ত ও উদ্বিগ্ন বলে জানিয়েছে মালদ্বীপের অন্যতম প্রধান পত্রিকা মালদ্বীপস ইন্ডিপেন্ডেন্ট। পাশাপাশি চুক্তির কারণে ভারতের সাথে মালদ্বীপের সম্পর্কের আরো অবনতি হতে পারে বলে জানিয়েছে পত্রিকাটি। 

রিপোর্টে বলা হয়েছে, গত মাসে মালদ্বীপের স্টিলকো এবং পাকিস্তানের ওয়াপদার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে জ্বালানি খাতে পারস্পরিক সহযোগিতা এবং সক্ষমতা বৃদ্ধি ওপর জোর দেয়া হয়েছে। এই চুক্তির তীব্র বিরোধিতা করেছে নয়াদিল্লি। ফলে ভারত-মালদ্বীপ দ্বিপক্ষীয় সম্পর্ক আরো শীতল ও নড়বড়ে হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। অবশ্য চীনের সাথে পাকিস্তান ও মালদ্বীপের সম্পর্ক অত্যন্ত ভালো। চীনও ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্পের অবকাঠামো তৈরিতে এই অঞ্চলে বিশাল অঙ্কের অর্থ বিনিয়োগ করছে। অবশ্য চীনের এই প্রকল্পকে ভারত সন্দেহের চোখে দেখছে। নয়াদিল্লির কাছ থেকে সম্প্রতি মালদ্বীপের প্রেসিডেন্টর হঠাৎ দূরে সরে যাওয়ার পেছনে চীন দায়ী বলে ভারতের একজন কূটনীতিক জানিয়েছেন। এই কূটনীতিকের মতে, চীনের বন্ধুদের মাধ্যমে উদ্বুদ্ধ হয়েই মালদ্বীপের প্রেসিডেন্ট চীনা ব্লকে নাম লিখিয়েছেন।

চীন বর্তমানে পাকিস্তানে বেশ কয়েকটি বৃহৎ ও ব্যয়বহুল প্রকল্প বাস্তবায়নে পৃষ্ঠপোষকতা করছে।

 


আরো সংবাদ

যেসব আসনে ‘ধানের শীষের’ প্রার্থী পরিবর্তন করা হয়েছে (২৮৭৩৪)বিএনপির কেন্দ্রীয় নেতাদের মধ্যে যারা প্রার্থী হলেন (১৩০২৭)মনোনয়ন না পাওয়া বিএনপির আনিসুল হক বললেন- ব্যক্তি নয় মার্কাই বড় (১১৮১৮)অভিমানে বিএনপি ছাড়লেন মনির খান (১১১৭৬)জোটে ২২ আর উন্মুক্তভাবে ১ আসনে লড়বে জামায়াত (১০৮৭৮)ঢাকা-১৭ আসনে ধানের শীষের প্রার্থী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ (৯৭০৯)বিএনপির প্রার্থী ও সাবেক প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেমকে লক্ষ্য করে গুলি! (৯২৭০)এত কিছু করেও মির্জা আব্বাসকে ঠেকাতে পারলেন না মেনন (৯২৪৯)বিএনপির চূড়ান্ত মনোনয়ন পেলেন খন্দকার মাহবুব (৮৬১২)বিএনপির আরো চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা (৭৯২০)