১২ ডিসেম্বর ২০১৮

হঠাৎ জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান

হঠাৎ জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান - ছবি : সংগৃহীত

দুবাইতে অস্ট্রেলিয়ার প্রতিরোধ গুঁড়িয়ে দিয়ে হঠাৎ করেই জয়ের সুবাস পাচ্ছে পাকিস্তান। উসমান খাজা আর হিড পাকিস্তানকে রুখে দিচ্ছিলেন। কিন্তু এ দুজনকে বিদায় করতেই জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে পাকিস্তান। পাকিস্তানের দরকার মাত্র ২ উইকেটের। আর অস্ট্রেলিয়াকে আরো ১১ ওভার টিকে থাকতে হবে। তারা এখনো ১২৭ রানে পিছিয়ে আছে।
অস্ট্রেলিয়ার স্কোর এখন ৮ উইকেটে ৩৩৩ রান।
খাজা উসমান আর রিড চতুর্থ উইকেটে গড়ে জয় পাকিস্তানকে বেশ কঠিন অবস্থায় ফেলে দিয়েছিল। ১৩২ রানের পার্টনারশিপের পর তাদের জুটি ভাঙে। পরে বিদায় নেন খাজা উসমানও। ফলে জয়ের সম্ভাবনায় ফিরে আসে পাকিস্তান।

ইনজুরির কারণে দ্বিতীয় টেস্ট খেলতে পারছেন না পাকিস্তানের ইমাম
অস্ট্রেলিযার বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে পারছেন না পাকিস্তান ওপেনার ইমাম-উল-হক। অসিদের বিপক্ষে চলমান সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিনে আজ ফিল্ডিং করার সময় কনুই আঙ্গুলে আঘাত পেয়ে দ্বিতীয় ম্যাচ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন পাকিস্তানের উঠতি এ ওপেনার।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করার সময় আজ হাতের আঙ্গুলে আঘাত পান ২২ বছর বয়সী এ বাঁ-হাতি ওপেনার। পরে তার আঙ্গুলে চিড় ধরা পড়ে।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক মুখপাত্র জানান, ‘ফিল্ডিং করার সময় ইমামের বা হাতের কনুই আঙ্গুলে চিড় ধরা পড়েছে এবং আগামী ১৬ অক্টোবর আবু ধাবিতে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট থেকে তিনি নাম প্রত্যাহার করে নিয়েছেন।’

এ বছর মে মাসে অভিষেক হওয়ার পর নিজের চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচের দুই ইনিংসে ইমাম যথাক্রমে ৭৬ ও ৪৮ রান করেছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আাগমী ২৪ অক্টোবর আবু ধাবিতে শুরু হওয়া তিন ম্যাচ টি-২০ সিরিজের আগে ইমামকে ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করা হবে।

জয় নিশ্চিত করার টার্গেট

টানা দ্বিতীয় ম্যাচ জিতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজ জিততে চায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। প্রথম টি-২০ জিতে সিরিজে এগিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। এবার জয়ের ধারাবাহিকতা অব্যাহত রেখে সিরিজ জয় নিশ্চিত করতে চায় প্রোটিয়ারা। পক্ষান্তরে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে টিকে থাকতে মরিয়া জিম্বাবুয়ে। পচেফস্ট্রমে আগামীকাল বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ের দ্বিতীয় টি-২০।

টি-২০’র আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে দক্ষিণ আফ্রিকা। সিরিজ জয়ের স্বাদ নিয়ে টি-২০ লড়াই শুরু করে প্রোটিয়ারা। এই ফরম্যাটেও আত্মবিশ্বাসী দক্ষিণ আফ্রিকা। ইস্ট লন্ডনে সিরিজের প্রথম টেস্টের পারফরমেন্স তেমনই ইঙ্গিত দেয়। ৩৪ রানে জিম্বাবুয়েকে হারায় প্রোটিয়ারা।

টস জিতে প্রথম ব্যাট করে ৬ উইকেটে ১৬০ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ১২৬ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ে। প্রথম ম্যাচ জিততে খুব বেশি বেগ পেতে হয়নি প্রোটিয়াদের। দ্বিতীয় ম্যাচেও ভালো পারফরমেন্স প্রদর্শন করতে চান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। তিনি বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য সিরিজ জয়। লক্ষ্য পূরণের দ্বারপ্রান্তে আমরা। দ্বিতীয় ম্যাচে ভালো পারফরমেন্স করে সিরিজ জিততে চাই আমরা।’

সিরিজ বাঁচানোর মিশন জিম্বাবুয়ের। তাই নিজের কাজটা ভালোভাবে করতে চায় দল বলে জানালেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তিনি বলেন, ‘দ্বিতীয় ম্যাচ হারলে আমাদের সিরিজ হাত ছাড়া হয়ে যাবে। আমরা সিরিজের লড়াইয়ে টিকে থাকতে চাই। এজন্য জয় ছাড়া অন্য কিছুই ভাবছি না আমরা।’


আরো সংবাদ