১৩ ডিসেম্বর ২০১৮

ভারতে তিতলিতে সবচেয়ে বেশি ক্ষতি অন্ধ্র প্রদেশে

-

ঘূর্ণিঝড় তিতলির আঘাতে তছনছ হয়ে গেছে ভারতের অন্ধ্র প্রদেশ ও ওড়িষ্যার একাংশ। বৃহস্পতিবার সকালে অন্ধ্রের শ্রীকাকুলামে ১৬৫ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়। সাথে প্রবল বর্ষণ। এখনো পর্যন্ত সেখানে মৃতের সংখ্যা ৭। বিজয়নগরম জেলায় অবস্থা খুবই শোচনীয়।

এদিকে ওড়িষ্যায় এখনো মৃত্যুর কোনো খবর নেই। তবে পানিতে ডুবে মৃত্যু হয়েছে এক কিশোরের। পাশাপাশি ছয় জন নিখোঁজ বলে জানা যাচ্ছে। শুক্রবার সকালেও ওড়িষ্যা ও অন্ধ্র সীমানায় প্রবল বেগে ঝোড়ো হাওয়া বয়ে যায়। বিশাখাপত্তনম থেকে ১৯৫ কিলোমিটার দূরের শ্রীকাকুলামে ওই ঝড়ের গতি ছিল দেড়শো কিলোমিটারের ওপরে। গতকাল রাতভর ওই গতিতে ঝড় বয়ে চলে।

তিতলির প্রভাবে ওড়িষ্যায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে গঞ্জাম ও গজপতি জেলায়। তবে সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে ৩ লাখ মানুষকে সরিয়ে ফেলায় ক্ষয়ক্ষতি অনেকটাই এড়ানো গেছে।

অন্ধ্রের শ্রীকাকুলাম ও বিজয়নগরমের সবচেয়ে বেশি ক্ষতি করে গিয়েছে তিতলি। কয়েক হাজার গাছ উপড়ে মাটিতে পড়েছে। জেলার অধিকাংশ অংশে রাস্তাঘাট শুনশান।

অন্যদিকে, ওডি়ষ্যার পুরী, পারাদ্বীপে সমুদ্র উত্তাল। দক্ষিণ ওড়িষ্যার রায়গাড়া, গজপতি, কান্দামালে প্রবল বর্ষণ হয়। গঞ্জাম শহর জেলার অন্যান্য অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে।

সূত্র : জি নিউজ


আরো সংবাদ