২৩ অক্টোবর ২০১৮

মার্কিন ধর্মযাজককে মুক্তি দিল তুর্কি আদালত

অ্যান্ড্রু ব্রানসন - ছবি : সংগ্রহ

তুরস্কে গৃহবন্দী অবস্থায় থাকা মার্কিন ধর্মযাজককে মুক্তির আদেশ দিয়েছে দেশটির একটি আদালত। ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জড়িত থাকার দায়ে আটক হয়েছিলেন অ্যান্ড্রু ব্রানসন নামের ওই ধর্মযাজকে।

গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসে সহযোগিতার অভিযোগে দোষী সাব্যস্ত করে তাকে কারাদণ্ড দেয় তুরস্কের আদালত। তবে আদালতের নির্দেশে তাকে কারাবন্দি না রেখে গৃহবন্দি রাখা হয়েছিল।

দীর্ঘ সময় ধরে তুরস্কে বসবাস করছেন ব্রানসন। স্ত্রী ও তিন ছেলেমেয়ে নিয়ে ইজমিরের একটি চার্চে কাজ করেন তিনি। তার বিরুদ্ধে সন্ত্রাসী সংগঠন সংগঠন কুর্দিস্থান ওয়ার্কাস পার্টির (পিকেকে) ও গুলেনিস্ট মুভমেন্টের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে। এই গ্রুপটিই ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার চালিয়েছিল বলে দাবি তুরস্কের।

ব্রানসনের আটকের পরই ওয়াশিংটনের সাথে আঙ্কারা সম্পর্ক খারাপ হতে শুরু করে। পাল্টা পাল্টি অবরোধও আরোপ করে দুই দেশ।


আরো সংবাদ

কিভাবে ফাঁস হয় ফোনালাপ? আইন যা বলেছে কারাগারের আমদানী সেলে ব্যারিস্টার মইনুলের প্রথম রাত কেশবপুরে সরকারদলীয় নেতাদের অবৈধ পশুহাট মইনুল হোসেনকে ‘রাজনৈতিকভাবে’ নিয়েছে আওয়ামী লীগ, বিবিসির জিজ্ঞাসা নিখোঁজের ২৪ দিন পর কিশোরের লাশ উদ্ধার মইনুলের গ্রেফতার কিভাবে দেখছে আন্তর্জাতিক গণমাধ্যম বুধবার সিলেটের জনসভা থেকে কী বার্তা দেবে ঐক্যফ্রন্ট কলড্রপের ক্ষতিপূরণ ও অনাকাঙ্খিত ম্যাসেজ নিয়ন্ত্রণে সংসদীয় কমিটির সুপারিশ মইনুল হোসেনকে গ্রেফতার করা জরুরি ছিল : কাদের  ড. কামাল সাজাপ্রাপ্ত কয়েদিদের রাজনীতিতে পুনর্বাসন করতে চান: তথ্যমন্ত্রী রানুর চোখের রহস্যে মিসির আলী মিসিং

সকল