২৩ জানুয়ারি ২০১৯

রায়পুরার ঝালমুড়ি বিক্রেতা আলমের ব্যতিক্রমী মানবসেবা

মানবসেবা
মো: আলম মৃধা - ছবি : নয়া দিগন্ত

মানুষ মানুষের জন্য। মানুষ নানা ভাবে মানুষের সেবা করে। ঠিক তেমনি নরসিংদীর রায়পুরা উপজেলার হাসনাবাদ বাজারের এক ঝালমুড়ি বিক্রেতা আলম দীর্ঘ দেড় বছর ধরে বাঁশি বাজিয়ে ট্রেনের সর্তকবার্তা দিয়ে এক ব্যতিক্রমী মানবসেবা করছেন।

জানা যায়, ঢাকা-চট্টগ্রাম রেলওয়ের আমিরগঞ্জ রেল স্টেশেনের পূর্ব-দক্ষিণ পাশে রেললাইন সংলগ্ন আবুবক্কর সিদ্দিক ঝালমুড়ির দোকান চালান মো: আলম মৃধা (৩৪)। স্টেশন ও রেল লাইনের দু’পাশেই হাসনাবাদ বাজার অবস্থিত। শিল্পাঞ্চল এলাকা ও জেলা সদর সংলগ্ন এলাকা হিসেবে হাজার হাজার মানুষের চলাচল এই ব্যস্ত জনপথ। দু’পাশেই রয়েছে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান, মসজিদ মাদরাসা ও ব্যাংক বীমাসহ অফিস কারখানা।

বছরখানেক হলো স্টেশনের ফুটওভার ব্রিজ নির্মাণ করা হয়েছে। কিন্তু অতিমাত্রায় উঁচু হওয়ায় কেউ ব্যবহার করছে না ব্রিজটি। ফলে অহরহ ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারায় রেলপারাপার করা পথযাত্রীরা। তাই দীর্ঘ দেড় বছর ধরে আলম এই ট্রেন দুর্ঘটনা থেকে সাধারণ মানুষের জীবন বাঁচাতে রেফারির মতো বাঁশি বাজিয়ে ট্রেন আসার ব্যাপারে সতর্ক করছেন পথযাত্রীদের। আলমের এ ব্যাতিক্রম সেবায় এখন আর মানুষ ট্রেনের দুর্ঘটনায় পড়ছে না।

সরেজমিনে দেখা যায়, ট্রেন কাছাকাছি আসার আগেই রেফারির ফাউল বাঁশির মতো বিপদ সংকেত দিচ্ছেন আলম। দেখলাম ট্রেন আসছে। মানুষ বুঝতে পারছে আলম বাঁশি বাজিয়েছে, ট্রেন আসছে। হঠাৎ কেউ স্টেশনে দাঁড়ালেই ট্রেন আসার আগে আলমের সতর্কবার্তার বাঁশির আওয়াজ পাবেন।

এ বিষয়ে আলম মৃধা বলেন, ‘দু’পাশেই বাজার। অতিমাত্রায় উঁচু রেলওয়ে ফুটওভার ব্রিজ হওয়ায় কেউ ব্রিজটি ব্যবহার করে না। চার লাইন রেল হওয়ায় মানুষ ট্রেন এলে দিক-বিদিক হয়ে ছুটতে থাকে। ফলে ট্রেন দুর্ঘটনায় অনেকেই প্রাণ হারায়। আমি ট্রেন দুর্ঘটনা থেকে মানুষকে বাঁচাতে স্বেচ্ছায় মানুষের জন্য বাঁশি বাজিয়ে সতর্ক করে থাকি।’

স্থানীয় দক্ষিণ মির্জানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: শাখাওয়াত হোসেন বলেন, আলম একজন ঝালমুড়ি বিক্রেতা হয়ে মানুষরে কল্যাণে সে যে সেবা দিচ্ছে তা সত্যিই প্রশংসনীয় কাজ। ব্যস্ততম রাস্তায় এমন সেবা থাকায় আগে যে অহরহ দুর্ঘটনা ঘটতো এখন তা কমে গেছে। তাই আলমের মতো নিঃস্বার্থ সমাজসেবককে পুরস্কৃত করে উৎসাহ-উদ্দীপনা দেয়া আমাদের নৈতিক কর্তব্য বলে মনে করি।


আরো সংবাদ

স্ত্রীর পরকীয়া দেখতে এসে বোরকা পরা স্বামী আটক (১৬৩৩৪)ইসরাইল-ইরান যুদ্ধ যেকোনো সময়? (১৫৮১৫)মেয়েদের যৌনতার ওষুধ প্রকাশ্যে বিক্রির অনুমোদন দিল মধ্যপ্রাচ্যের এ দেশটি (১৫৪৭৯)মানুষ খুন করে মাগুর মাছকে খাওয়ানো স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার (১৫২৩২)ইরানি লক্ষ্যবস্তুতে প্রচণ্ড ইসরাইলি হামলা, নিহত ১১ (১৩৮১২)মাস্টার্স পাস করা শিক্ষকের চেয়ে ৮ম শ্রেণি পাস পিয়নের বেতন বেশি! (১১৪৪৩)৩০টি ইসরাইলি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত (৯৩৬২)একসাথে চার সন্তান, উৎসবের পিঠে উৎকণ্ঠা (৮২৮৫)করাত দিয়ে গলা কেটে স্বামীকে হত্যা করলেন স্ত্রী (৬০৭৯)শারীরিক অবস্থার অবনতি, কী কী রোগে আক্রান্ত এরশাদ! (৫৩৪৫)