২৩ জানুয়ারি ২০১৯

কী অজুহাত দিলেন মাহমুদুল্লাহ?

মাহমুদুল্লাহ রিয়াদ - সংগৃহিত

জিম্বাবুয়ের কাছে প্রথম টেস্টে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। ১৫১ রানে হারের ব্যবধানটা আরো বিশাল হতে পারত। যদি অভিষিক্ত আরিফুল ৩৮ রান না তুলতেন। তবে এমন হারের কারণ কী? অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ এই হারের কারণ কী ব্যাখ্যা করেছেন?

ম্যাচ শেষে টেস্ট অধিনায়ক বলেন, 'প্রথম ইনিংস থেকে আমরা সুবিধা নিতে পারিনি। উইকেট ভালো ছিল, কোনো অজুহাত দেবো না। আমরা অনেক শটই খেলেছি, কিন্তু উইকেট বুঝতে পারিনি। আমাদের ভুল থেকে শিক্ষা নিতে হবে এবং প্রচণ্ড শক্তি নিয়ে আঘাত হানতে হবে।'

সিলেট টেস্টে একমাত্র অর্জন বলতে স্পিনার তাইজুল ইসলামের। দুই ইনিংসে ১১ উইকেট শিকার করেছেন তিনি। তবে দলের ব্যর্থতায় তার অর্জন ঢাকা পড়ে গেছে। তবে অধিনায়ক তার প্রশংসা করতে ভুলেননি। বলেছেন, 'তাইজুল দুর্দান্ত বোলিং করেছেন। ম্যাচ শেষে জয়ী দলের সদস্য হয়ে উল্লাস করার যোগ্য দাবিদার ছিলেন তিনি।'

 

জিম্বাবুয়ের কাছে ১৫১ রানে হারলো বাংলাদেশ

সিলেটের অভিষেক টেস্টে জিম্বাবুয়ের কাছে ১৫১ রানের বড় ব্যবধানে হারলো স্বাগতিক বাংলাদেশ। ফলে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট জিতে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারী জিম্বাবুয়ে। জয়ের জন্য ৩২১ রানের টার্গেটে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৬৯ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।

দিনের শুরুতে ২৩ রানে সাজঘরে ফিরেন লিটন দাস। এরপর একে একে ইমরুল কায়েস ৪৩, মুমিনুল হক ৯, অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ১৬ ও নাজমুল হোসেন শান্ত ১৩, উইকেটরক্ষক ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ১৩, আরিফুল হক ৩৮, মেহেদি হাসান মিরাজ ৭, তাইজুল ইসলাম-নাজমুল ইসলাম শূন্য রানে আউট হন।

বল হাতে জিম্বাবুয়ের পক্ষে ব্র্যান্ডন মাভুতা ৪টি, সিকান্দার রাজা ৩টি ও ওয়েলিংটন মাসাকাদজা ২টি ও কাইল জার্ভিস ১টি উইকেট নেন।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ে ২৮২ ও বাংলাদেশ ১৪৩ রান করেছিল। দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ছিল ১৮১ রান।

মিরপুরে আগামী ১১ নভেম্বর থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।


আরো সংবাদ

স্ত্রীর পরকীয়া দেখতে এসে বোরকা পরা স্বামী আটক (১৬৩৩৪)ইসরাইল-ইরান যুদ্ধ যেকোনো সময়? (১৫৮১৫)মেয়েদের যৌনতার ওষুধ প্রকাশ্যে বিক্রির অনুমোদন দিল মধ্যপ্রাচ্যের এ দেশটি (১৫৪৭৯)মানুষ খুন করে মাগুর মাছকে খাওয়ানো স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার (১৫২৩২)ইরানি লক্ষ্যবস্তুতে প্রচণ্ড ইসরাইলি হামলা, নিহত ১১ (১৩৮১২)মাস্টার্স পাস করা শিক্ষকের চেয়ে ৮ম শ্রেণি পাস পিয়নের বেতন বেশি! (১১৪৪৩)৩০টি ইসরাইলি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত (৯৩৬২)একসাথে চার সন্তান, উৎসবের পিঠে উৎকণ্ঠা (৮২৮৫)করাত দিয়ে গলা কেটে স্বামীকে হত্যা করলেন স্ত্রী (৬০৭৯)শারীরিক অবস্থার অবনতি, কী কী রোগে আক্রান্ত এরশাদ! (৫৩৪৫)