১১ ডিসেম্বর ২০১৮

ব্রিটিশ বাংলাদেশী আলতাব আলীর নামে এবার বাসস্টপ

আলতাব আলী ও তার নামে বাসস্টপ। - নয়া দিগন্ত।

বর্ণবাদী হামলায় নিহত বাংলাদেশি আলতাব আলীর নামে লন্ডনে একটি বাসস্টপের নামকরণ করা হয়েছে। পূর্ব লন্ডনে অবস্থিত আলতাব আলী পার্ক সংলগ্ন বাসস্টপেজটি এখন থেকে আলতাব আলী বাসস্টপ নামে পরিচিত হবে। এতদিন অ্যাডলার স্ট্রিট বাসস্টপ নামে পরিচিত ছিল এটি। এই নাম বদলে আলতাব আলী বাসস্টপ করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল) কর্তৃপক্ষ।

১৯৭৮ সালের ৪ মে লন্ডনে বর্ণবাদী হামলায় নিহত হন সিলেটের আলতাব আলী (২৫)। ওই ঘটনা যুক্তরাজ্যে বর্ণবাদীদের রুখে দাড়াতে বাংলাদেশিদের জাগিয়ে তুলেছিল। ওই ঘটনাকে স্মরণ করে প্রতিবছর ৪ মে ব্রিটেনে ‘আলতাব আলী দিবস’ পালন করা হয়। তার নামে একটি পার্কেরও নামকরণ করা হয়। এবার সেই পার্কসংলগ্ন বাসস্টপেজের নামটিও তার নামে করা হলো।

আলতাব আলীর মৃত্যু পুরো বাঙালি সম্প্রদায়কে গভীরভাবে নাড়া দিয়েছিল। ১৯৬৯ সালে বাংলাদেশ থেকে লন্ডনে যান তিনি। তাঁর ওপর যে তিন কিশোর বর্ণবাদী আক্রমণ চালিয়েছিল তাদেরকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।
যেখানে আলতাব আলীর মৃত্যু হয়েছিল, অর্থাৎ ‘সেন্ট মেরিস’ পার্কের সেই জায়গায় ১৯৮৯ সালে আলতাব আলী এবং বর্ণবাদী হামলার শিকার সব মানুষের স্মৃতিতে একটি তোরণ নির্মাণ করা হয়। ১৯৯৮ সালে ওই পার্কের নামকরণ হয় আলতাব ‘আলী পার্ক’।

এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের তৎকালীন স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী। আলতাব আলী পার্কের এই স্মৃতিস্তম্ভে লেখা আছে তাঁর মৃত্যুর কাহিনী ও কেন এই পার্কের নামকরণ তাঁর নামে। এদিকে, ৪০ বছর পর তার নামে বাসস্টপ নামকরণের এ ঘোষণা এলো।

এর আগে গত আগস্টে লন্ডনের অ্যাসম্বলি মেম্বার উমেশ দেশাই ট্রান্সপোর্ট প্রধানদের এক সভায় এ নামকরণের প্রস্তাব তোলেন।

শনিবার উমেশ দেশাই বলেন, “ব্রিটেনে বর্ণবাদের বিরুদ্ধে আলতাব আলীর অবদান কখনও ভোলার নয়।”


আরো সংবাদ