১৫ নভেম্বর ২০১৮

নির্দেশনা পালনে আমরা প্রস্তুত : মন্ত্রিপরিষদ সচিব

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম -

মন্ত্রিপরিষদ থেকে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, পদত্যাগের বিষয়ে আনুষ্ঠানিক কোনো নির্দেশনা পাইনি। তবে আমরা যে কোনো নির্দেশনা পালনে প্রস্তুত আছি। নির্বাচন সামনে রেখে মন্ত্রিসভা পুনর্গঠনের প্রক্রিয়ায় সরকার যে সিদ্ধান্ত দেবে, সে অনুযায়ী পদক্ষেপ নিতে মন্ত্রিপরিষদ বিভাগ প্রস্তুত। নির্দেশনা পেলে এক ঘণ্টার মধ্যে প্রজ্ঞাপন জারি করা সম্ভব হবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর তেজগাঁওয়ের কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক নিয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, মন্ত্রিসভা সঙ্কুচিত করা হবে কি না- এখন পর্যন্ত আমি সেটা জানি না, আমাকে অবহিত করা হয়নি, জানলে আপনাদের জানাব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের নির্দেশের বিষয়টি তাকে ‘অফিসিয়ালি’ জানানো হয়নি। অফিসিয়াল নির্দেশনা পেলে এবং টেকনোক্র্যাট মন্ত্রীরা পদত্যাগ করলে পরবর্তী পদক্ষেপ কী হবে- সেই প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, খুব বেশি সময় লাগে না। আমরা সামারি করে পাঠিয়ে দেব, মাহামান্য রাষ্ট্রপতি হয়ে চলে আসবে।

মন্ত্রিসভা পুনর্গঠনের বিষয়ে আরেক প্রশ্নে শফিউল বলেন, এগুলোর ব্যাপারে আমরা রেডি। আজকের বৈঠক বর্তমান সরকারের শেষ মন্ত্রিসভা বৈঠক কি না- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, অন্তর্বর্তী সরকার বলেন, আর যাই বলেন, এই সময়ে মন্ত্রিসভা বৈঠক বাধাগ্রস্ত হয় না, এটা চলতে থাকবে। কোনো বাইন্ডিং (বাধা) নেই।

মন্ত্রিসভার বৈঠক সূত্রে জানা যায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর মন্ত্রীদের সরকারি সুযোগ-সুবিধা না নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আইন অনুযায়ী সবাই নির্বাচনী আচরণবিধি মেনে চলবেন। সরকারি গাড়ি ব্যবহারসহ কোনো ধরনের সরকারি সুযোগ-সুবিধা নেবেন না।
উল্লেখ্য মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ৩৩ মন্ত্রী, ১৭ প্রতিমন্ত্রী, দুজন উপ-মন্ত্রী রয়েছেন।


আরো সংবাদ