১৭ নভেম্বর ২০১৮

হেরাথের রেকর্ডের ম্যাচে বিপদে শ্রীলঙ্কা

বিদায়ী ম্যাচ খেলতে নামা রঙ্গনা হেরাথকে সতীর্থদের গার্ড অব অনার - ছবি : এএফপি

টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে এক ভেন্যুতে শত উইকেট দখলের রেকর্ড গড়লেন শ্রীলঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ। ক্যারিয়ারের শেষ টেস্টে এসে এই কৃতিত্ব দেখালেন হেরাথ। আগে এই কৃতিত্ব ছিলো লঙ্কান কিংবদন্তী স্পিনার মুত্তিয়া মুরালিধরন ও ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের।

গলে ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্টে মঙ্গলবার ম্যাচের ২৪তম ওভারে শততম উইকেট হিসেবে বেন স্টোকসকে আউট করেন হেরাথ। ফলে একই মাঠে নিজের শততম উইকেট লাভ করেন তিনি।

মুরালিধরন অবশ্য তিনটি মাঠেই একশোর বেশি উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছেন। টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট-শিকারি মুরালিধরর ক্যান্ডির আসগিরিয়া স্টেডিয়ামে ১১৭ উইকেট পেয়েছেন মাত্র ১৬ টেস্ট খেলে। এ ছাড়া হেরাথ যে মাঠে শত উইকেটের রেকর্ড স্পর্শ করলেন, সেই মাঠেই মুরালিধরন একাই নিয়েছিলেন ১১১ উইকেট। এই ১১১ উইকেটও এসেছে মাত্র ১৫টি টেস্ট ম্যাচ খেলে। এছাড়া কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠেও একশোর বেশি টেস্ট উইকেট নিয়েছেন মুরালিধরন।

আর অ্যান্ডারসন একশোর বেশি উইকেট নিয়েছেন লন্ডনের লর্ডস ক্রিকেট স্টেডিয়ামে।

আগের ঘোষণা মতো এই টেস্টের পরই আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় বলবেন শ্রীলঙ্কান বামহাতি স্পিনার রঙ্গনা হেরাথ। কিন্তু তার বিদায়ী টেস্টের দ্বিতীয় দিন শেষে বিপদেই আছে স্বাগতিক দল। প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ৩৪২ রানে অলআউট করলেও নিজেরা দ্বিতীয় দিন সকালে ব্যাট করতে নেমে দিন শেষ হওয়ার আগেই গুটিয়ে গেছে ২০৩ রানে। ইংল্যান্ডের হয়ে অভিষেক টেস্টে সেঞ্চুরি পেয়েছেন অভিষিক্ত উইকেট কিপার ব্যাটসম্যান বেন ফোকস। তার ১০৭ রান ভর করেই প্রথম ইনিংসে চ্যালেঞ্জিং স্কোর পেয়েছে সফরকারীরা।

আর লঙ্কানদের ২০৩ রানে অলআউট করতে মুখ্য ভুমিকা রেখেন অফস্পিনার মইন আলী। ৬৬ রানে ৪ উইকেট নিয়েছেন মইন।
দ্বিতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে কোন উইকেট না হারিয়ে ৩৮ রান তুলেছে ইংল্যান্ড। ফলে ইতোমধ্যেই ১৭৭ রানের লিড পেয়েছে জো রুটে দল।


আরো সংবাদ