১৪ ডিসেম্বর ২০১৮

মুসলিমরা পাশে না থাকলে ফিলিস্তিন টিকবে না : এরদোগান

সম্মেলনে বক্তৃতা করেন রজব তাইয়েব এরদোগান -

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন মুসলিমরা পাশে না দাড়ালে ফিলিস্তিনিকে টিকিয়ে রাখা সম্ভব হবে না। বুধবার ইস্তাম্বুলে ওআইসির অর্থনৈতিক ও বাণিজ্যি বিষয়ক সংস্থার এক সম্মেলনে তিনি একথা বলেন। তিনি বলেন, যতদিন পর্যন্ত বিশ্বের মুসলিমরা ন্যায় বিচার ও স্বাধীনতার পক্ষে থাকবে, ফিলিস্তিনি ততদিন টিকে থাকবে।

এরদোগান বলেন, তুরস্ক সব সময়ই তার নাগরিকদের জেরুসালেম ভ্রমণে উৎসাহিত করে, যাতে দখলদাররা পবিত্র শহরটির আলো নিভিয়ে দিতে না পারে। তুর্কি প্রেসিডেন্ট আরো বলেন, ফিলিস্তিনি ও মুসলিম বিশ্বের কয়েকটি গৃহযুদ্ধের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের ভুমিকা মুসলিমদের হতাশ করেছে, যদিও তাদের কাছ থেকে সমাধান চেয়েছিলো তারা।

তিনি বলেন, সিরিয়া থেকে ইরাক, ইয়েমেনে, ফিলিস্তিন- সব সঙ্কটেই মুসলিমদের রক্ত ঝড়ছে। আমাদের সেই সব লোকদের ফাঁদে পড়া ঠিক হবে না, যারা এক ফোটা রক্তের চেয়ে এক ফোঁট তেলকে মূল্যবান মনে করে।

ইয়েমের সঙ্কটের প্রসঙ্গ টেনে এরদোগান বলেন, ‘ইয়েমেনে লাখ লাখ লোক যদি দুর্ভিক্ষে আক্রান্ত হয়, মুসলিমরা তার জন্য দায়ী, অন্যরা নয়। বক্তৃতায় এরপর জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের সংস্কার নিয়ে দাবি তোলেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেন এই পরিবর্তনকে ‘অবশ্যই’ করতে হবে।


আরো সংবাদ

২৪ ঘন্টার মধ্যে সেনা মোতায়েন চেয়ে ইসিকে নোটিশ (৪১৫০১)বিএনপিতে যোগ দিলেন বিকল্পধারার নেতা (৩২৭১৯)কক্সবাজারে বিএনপি প্রার্থী হাসিনা আহমেদ থানায় অবরুদ্ধ (৭৪৭০)অবশেষে রিটা রহমানকে সমর্থন দিলো রংপুর মহানগর বিএনপি (৭৪৪৮)ধানের শীষের পোস্টারিং-মাইকিংয়ের সময় গ্রেফতার ৬ (৭১০৩)কুলিয়ারচরে বিএনপি প্রার্থীর পা ভেঙে দিয়েছে পুলিশ (৬৮৫৭)‘মনোনয়ন পাই নাই তাতে কোনো দুঃখ নেই, মায়ের মুক্তির জন্য ধানের শীষে ভোট দিন’ (৬০৪৭)ড. খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার মামলা (৫৯৭১)১৪ ডিসেম্বর থেকে গ্রেফতারি ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের দাবি (৫৭০২)কুমিল্লার এক মামলায় খালেদা জিয়ার জামিন বহাল (৫৫৩০)