১৫ ডিসেম্বর ২০১৮

পুলিশ হত্যার ১৮ বছর পর ‘টেক্সাস সেভেন’ দলের সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর

-

যুক্তরাষ্ট্রের টেক্সাসে মঙ্গলবার এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০০০ সালে সে ও অপর ছয় ব্যক্তি অপরাধমূলক কর্মকান্ড চালানোর সময় এক পুলিশ সদস্যকে হত্যা করে। তারা ‘ টেক্সাস সেভেন’ নামে পরিচিত।

স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে হান্টসভিলের ডেথ চেম্বারে বিষাক্ত ইনজেকশন প্রয়োগ করে জোসেফ গ্রাসিয়া (৪৭) নামের ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। খবর এএফপি’র।

এক বন্ধুকে হত্যা করার দায়ে ৫০ বছরের সাজাপ্রাপ্ত গ্রাসিয়া ও অপর ছয় আসামিকে টেক্সাসের দক্ষিণাঞ্চলের সুরক্ষিত কারাগার কোনালিতে রাখা হয়। পরে তারা সেখান থেকে পালিয়ে যায়।

পলাতকরা কারারক্ষীদের ওপর হামলা করে তাদের পোশাক কেড়ে নেয় এবং অপর এক কারারক্ষীকে দরজা খুলতে বাধ্য করে। এসময় এক বন্দির বাবা গাড়ি নিয়ে কারাগারের বাইরে অপেক্ষা করছিল।

কারাগার থেকে পালিয়ে যাবার পর ‘টেক্সাস সেভেনের’ সদস্যরা বিভিন্ন দোকানে লুটপাট চালায়। বড়দিনের প্রাক্কালে তারা ডালাসের উপকণ্ঠে একটি পণ্যের দোকানে হানা দেয়।

ডাকাতি করে পালিয়ে যাওয়ার সময় তারা অব্রে হকিন্স নামের এক তরুণ পুলিশ কর্মকর্তাকে হত্যা করে।

ছয় সপ্তাহ পর কোলোরাডো থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারের সময় তাদের একজন আত্মহত্যা করে।

বাকি ছয়জন ওই পুলিশ কর্মকর্তা হত্যা মামলায় দোষী সাব্যস্ত হয় এবং তাদের মৃত্যুদণ্ড দেয়া হয়।

এ মামলায় ইতোমধ্যে তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বাকি আরো দু’জনের মৃত্যুদণ্ড কার্যকরের অপেক্ষায় রয়েছে।


আরো সংবাদ

পিতা-পুত্রের ম্যাচ ফের ড্র ড. কামালের গাড়িতে হামলা, অবিলম্বে তদন্ত দাবি ববিতার চোখে আমজাদ হোসেন রাজশাহী বরিশাল ও কুমিল্লায় জাতীয় ঐক্যফ্রন্টের ৩ প্রার্থীর জমজমাট প্রচারণা নতুন প্রজন্মের সন্তানেরাই মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ক্ষমতায় আনবে চসিক মেয়র চট্টগ্রাম নগর জামায়াতের আলোচনা সভা গণতন্ত্র রক্ষা ও ভোটাধিকার আদায়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রেরণায় উজ্জীবিত হতে হবে মুহাম্মদ শাহজাহান ডিভিশন না দেয়ার অভিযোগ কারাগারে সাধারণ বন্দীদের সাথে সাবেক এমপি গিয়াস উদ্দিন কাদের চৌধুরী নিখোঁজ সংবাদ শিক্ষাবিদ কাজী আজহার আলীর মৃত্যুবার্ষিকী আজ মৃত্যুবার্ষিকী শোক সংবাদ

সকল

২৪ ঘন্টার মধ্যে সেনা মোতায়েন চেয়ে ইসিকে নোটিশ (৪১৫০১)বিএনপিতে যোগ দিলেন বিকল্পধারার নেতা (৩২৭১৯)কক্সবাজারে বিএনপি প্রার্থী হাসিনা আহমেদ থানায় অবরুদ্ধ (৭৪৭০)অবশেষে রিটা রহমানকে সমর্থন দিলো রংপুর মহানগর বিএনপি (৭৪৪৮)ধানের শীষের পোস্টারিং-মাইকিংয়ের সময় গ্রেফতার ৬ (৭১০৩)কুলিয়ারচরে বিএনপি প্রার্থীর পা ভেঙে দিয়েছে পুলিশ (৬৮৫৭)‘মনোনয়ন পাই নাই তাতে কোনো দুঃখ নেই, মায়ের মুক্তির জন্য ধানের শীষে ভোট দিন’ (৬০৪৭)ড. খন্দকার মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার মামলা (৫৯৭১)১৪ ডিসেম্বর থেকে গ্রেফতারি ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের দাবি (৫৭০২)কুমিল্লার এক মামলায় খালেদা জিয়ার জামিন বহাল (৫৫৩০)