১১ ডিসেম্বর ২০১৮

পারস্য উপসাগর দিয়ে তেল রপ্তানি বন্ধের হুমকি ইরানের

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি - সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের তেল রপ্তানি বন্ধ বা বাধাগ্রস্ত করতে চাইলে সমগ্র পারস্য উপসাগর দিয়েই তেল রপ্তানি বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে তেহরান। ইরান নিজে তেল রপ্তানি করতে না পারলে পারস্য উপসাগর এলাকা দিয়ে কোনো দেশকেই তেল রপ্তানি করতে না দেয়ার ঘোষণা দেয় দেশটি।

গতকাল মঙ্গলবার টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ হুঁশিয়ারি দেন।

অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্র আগেই ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন কর্মকর্তারা বলছেন, দেশটির তেল রপ্তানি শূন্যের কোটায় নামিয়ে আনাই এই নিষেধাজ্ঞার লক্ষ্য। পাশাপাশি ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির লাগাম টেনে ধরা এবং দেশটির আঞ্চলিক প্রভাবও কমানোও এই নিষেধাজ্ঞার আরো একটি লক্ষ্য বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র আরোপিত নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট রুহানি ইরানের উত্তরাঞ্চলীয় একটি শহর পরিদর্শনকালে বলেন,‘যুক্তরাষ্ট্রের জানা উচিৎ যে, আমরা তেল বিক্রি করছি এবং তা চলতেই থাকবে। তারা আমাদের তেল রপ্তানি বন্ধ করতে পারবে না।’

তিনি আরো বলেন,‘তারা ইরানের তেল রপ্তানি বন্ধ করতে গেলে, পারস্য উপসাগর দিয়ে আর কোনো তেলই যাবে না।’

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ইরানের সাথে ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা বহাল করে। এরপর থেকে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।


আরো সংবাদ