১২ ডিসেম্বর ২০১৮

২১২ রানের পার্টনারশিপে খেলায় ফিরল নিউজিল্যান্ড

২১২ রানের পার্টনারশিপে খেলায় ফিরল নিউজিল্যান্ড - ছবি : সংগৃহীত

অধিনায়ক কেন উইলিয়ামসনের সেঞ্চুরির সাথে বাঁ-হাতি ব্যাটসম্যান হেনরি নিকোলসের দায়িত্বশীল ব্যাটিং নৈপুণ্যে আবুধাবি টেস্টে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে সফরকারী নিউজিল্যান্ড। ৭৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে চতুর্থ দিন শেষে ৪ উইকেটে ২৭২ রান করেছে নিউজিল্যান্ড। ৬ উইকেট হাতে নিয়ে ১৯৮ রানে এগিয়ে থেকে চতুর্থ দিন শেষ করেছে কিউইরা। উইলিয়ামসন ১৩৯ ও নিকোলস ৯০ রানে অপরাজিত আছেন।

আবুধাবিতে ম্যাচের তৃতীয় দিন ৩৪৮ রানে অলআউট হয় পাকিস্তান। প্রথম ইনিংস থেকে ৭৪ রানের লিড পায় পাকিস্তান। কারণ প্রথম ইনিংসে ২৭৪ রান করেছিলো নিউজিল্যান্ড। পাকিস্তানকে থামিয়ে দিয়ে দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ২ উইকেটে ২৬ রান করতে পারে নিউজিল্যান্ড। তাই ৮ উইকেট হাতে নিয়ে ৪৮ রানে পিছিয়ে ছিলো কিউইরা।

চতুর্থ দিনের খেলা শুরুর কিছুক্ষণ পর তৃতীয় উইকেট হারায় নিউজিল্যান্ড। উইলিয়াম সমারভিল ১ রান শুরু করে ৪ রানে ইয়াসির শাহর শিকারে পরিণত হন। এই উইকেট দিয়ে নিজের ৩৩তম ম্যাচে ২শ’ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন ইয়াসির। যা টেস্ট ক্রিকেট ইতিহাসে দ্রুততম। ফলে ভেঙ্গে যায় অস্ট্রেলিয়ার লেগ-স্পিনার ক্ল্যারি গ্রিমেটের বিশ্বরেকর্ড। ১৯৩৬ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের ৩৬তম ম্যাচে ২শতম উইকেট পূর্ণ করেছিলেন গ্রিমেট। সেই রেকর্ড ভেঙ্গে দিয়েছেন ইয়াসির।
সমারভিলের বিদায়ে দিনের প্রথম সেশনেই উইকেটে যান রস টেইলর। মারমুখী মেজাজে শুরু করেছিলেন তিনি। ৪টি বাউন্ডারি আদায় করে নেয়ার পর ২২ রানে থামে যেতে হয় তাকে। ফলে ৬০ রানে চতুর্থ উইকেট হারায় নিউজিল্যান্ড।

এরপর উইলিয়ামসন-নিকোলস জুটি দারুণভাবে ঘুরে দাঁড়ায়। পাকিস্তানের বোলারদের সামনে ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তুলেন তারা। ফলে সময় গড়ানোর সাথে সাথে বড় হতে থাকে দলের স্কোর। শেষ পর্যন্ত দিন শেষে ৪ উইকেটে ২৭২ রানে পৌঁছায় নিউজিল্যান্ডের স্কোর।
অসাধারণ এ ইনিংসের পথে নিজের ১৯তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন কিউই অধিনায়ক উইলিয়ামসন। ১৩টি চারে ২৮২ বলে ১৩৯ রানে অপরাজিত থাকেন উইলিয়ামসন। নিকোলসের ২৪৩ বল মোকাবেলায় অপরাজিত ৯০ রানের ইনিংসে ৮টি চার ছিলো। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির অপেক্ষায় আছেন তিনি।

পঞ্চম উইকেটে উইলিয়ামসন ও নিকোলস অবিচ্ছিন্ন ২১২ রান যোগ করেছেন। পাকিস্তানের বিপক্ষে পঞ্চম উইকেট জুটিতে নিউজিল্যান্ডের এটি সর্বোচ্চ রান। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ও ইয়াসির ২টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ২৭৪/১০, ১১৬.১ ওভার (উইলিয়ামসন ৮৯, ওয়াটলিং ৭৭*, আসিফ ৫/৬৫)।
পাকিস্তান প্রথম ইনিংস : ৩৪৮/১০, ১৩৫ ওভার (আজহার ১৩৪, আসাদ ১০৪, বোল্ট ২/৬৬)।
নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস : ২৭২/৪, ১০৪ ওভার (উইলিয়ামসন ১৩৯*, নিকোলস ৯০*, আফ্রিদি ২/৫৫)।


আরো সংবাদ

ঢাকা-৪ আসনে বিএনপি প্রার্থীর বাসা লক্ষ্য করে ককটেল নিক্ষেপ নজরুল চেয়ারম্যান রিজভী সদস্যসচিব ঢাকা-১৭ আসনে বিএনপি নেতা জামান মোল্লার উদারতা অবজার্ভা ওয়ার্ল্ড ওয়াইড এডুকেশন সেন্টারের পরিচালক আমিনুর রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ১৭ ডিসেম্বর থেকে খিলগাঁও এক্সচেঞ্জের ‘৭২৫’ গ্রুপের টেলিফোন নম্বর পরিবর্তন মতাসীন দল নির্বাচন বানচালের ষড়যন্ত্র করছে : নূর হোসাইন কাসেমী ১০ গায়েবি মামলায় বিএনপির দুই শীর্ষ নেতার জামিন অনাবাসী বাংলাদেশী প্রকৌশলীদের প্রথম সম্মেলন ফেব্রুয়ারিতে সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা দিয়ে অবিলম্বে নির্বাচনের পরিবেশ তৈরি করুন : মুফতি রেজাউল করীম আবদুল হাই মাশরেকী ছিলেন চেতনাবোধ জাগ্রত করার কবি দুই ও পাঁচ টাকা মূল্যমানের নতুন নোট ইস্যু আজ

সকল