১২ ডিসেম্বর ২০১৮

আন্তর্জাতিক অপরাধ আদালতের ব্যুরো সদস্য বাংলাদেশ

-

বাংলাদেশ আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ব্যুরো সদস্য নির্বাচিত হয়েছে। নেদারল্যান্ডসের দ্য হেগে অনুষ্ঠিত রোম স্ট্যাচুটের সদস্য রাষ্ট্রগুলোর ১৭তম অধিবেশনে বাংলাদেশকে সর্বসম্মতিক্রমে আগামী দুই বছরের জন্য (২০১৯-২০) গুরুত্বপূর্ণ এই পদে নির্বাচন করা হয়েছে। ২০১০ সালে আইসিসির সদস্যরাষ্ট্র হিসেবে যোগদানের পর এই প্রথম বাংলাদেশ ব্যুরোর সদস্য হিসেবে কাজ করতে যাচ্ছে।
১২৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে ২১টি রাষ্ট্রের সমন্বয়ে গঠিত ব্যুরো আইসিসির শীর্ষ পরামর্শক পর্ষদ। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সদস্য হিসেবে ২০১৯ সালে বাংলাদেশ, দণি কোরিয়া ও জাপান এবং ২০২০ সালে বাংলাদেশ, দণি কোরিয়া এবং ফিলিস্তিন ব্যুরোতে প্রতিনিধিত্ব করবে। ব্যুরো আইসিসির বাজেট চূড়ান্ত করা, বিচারক, প্রসিকিউটর ও ডেপুটি প্রসিকিউটর নির্বাচন সম্পর্কিত সিদ্ধান্ত নিয়ে থাকে।
রোহিঙ্গাদের জোর করে মিয়ানমার থেকে বের করে দেয়া এবং তাদের ওপর চালানো নৃশংসতার তদন্ত করছে আইসিসি। মিয়ানমার রোম স্ট্যাচুট সই করেনি, তাই দেশটি আইসিসির সদস্য রাষ্ট্র নয়। তবে মিয়ানমারের কর্মকাণ্ডের জন্য বিপুল সংখ্যক উদ্বাস্তুর কারণে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এই যুক্তিতে মিয়ানমারের ওপর বিচারিক এখতিয়ার প্রতিষ্ঠা করেছে আইসিসি।
৫ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত দ্য হেগে রোম স্ট্যাচুটের সদস্য রাষ্ট্রগুলোর অধিবেশন চলবে।

 


আরো সংবাদ