১২ ডিসেম্বর ২০১৮

বাড়ছে শীত : আজ কমবে ৩ ডিগ্রি তাপ

-

বাড়ছে শীত। আজ শুক্রবার সারা দেশে তাপমাত্রা আরো হ্রাস পাবে। তাপমাত্রা হ্রাস পাওয়ার এই প্রবণতা অব্যাহত থাকবে আরো কয়েক দিন। আবহাওয়া অফিস জানিয়েছে, বাংলাদেশে ডিসেম্বরের শুরু থেকেই ঠাণ্ডা পড়তে শুরু করে। তবে শীতটা ভালো করে ডিসেম্বরের মাঝামাঝি থেকে অনুভূত হয়। এর আগে ধীরে ধীরে আবহাওয়া ঠাণ্ডা হয়ে থাকে। গত দুই-তিন দিন থেকে তাপমাত্রা নেমে যাচ্ছে উল্লেখ্য হারে। এটি তারই ইঙ্গিত।
গতকাল বৃহস্পতিবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ ডিগ্রি সেলসিয়াস। তেঁতুলিয়া অবশ্য দেশের ঠাণ্ডা স্থানগুলোর একটি। গত বছর এই স্থানেই ঠাণ্ডার নতুন রেকর্ড হয়। গত বছর ৮ জানুয়ারি তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমেছিল ২.৬ ডিগ্রি সেলসিয়াসে। আবার এর দুই দিন পর গত ১০ জানুয়ারি সৈয়দপুরে তাপমাত্রা নামে ২.৯ ডিগ্রি সেলসিয়াসে। সে তুলনায় রাজধানী ঢাকায় তাপমাত্রা বেশ উপরের দিকে। এখানে গতকাল সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৯.১ ডিগ্রি সেলসিয়াস।
গত বছরও বিলম্বে শীত নামে। তারপর হঠাৎ তাপমাত্রা অনেক নিচে নেমে গেলেও এবার একই অবস্থা হবে কি না আবহাওয়াবিদেরা বলতে পারছেন না। তবে তারা বলছেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার ‘প্যাটার্ন’ পরিবর্তন হয়ে গেছে। ফলে কখন কোথায় কী ধরনের আবহাওয়া বিরাজ করবে তা আগে থেকে আন্দাজ করা কঠিন।
সাধারণত ‘উপমহাদেশীয় উচ্চচাপ বলয়’ (রিজ অব সাব কন্টিনেন্টাল হাই) নামক আবহাওয়ার উচ্চচাপ বাংলাদেশের আবহাওয়ার সাথে সংযোগ ঘটলেই এখানে প্রচণ্ড শীত পড়ে থাকে। আবহাওয়া অফিস জানিয়েছে, এই উপমহাদেশীয় উচ্চচাপ বলয়টি এখনো বাংলাদেশ থেকে অনেক দূরে। আবহাওয়াবিদ নাজমুল হক জানিয়েছেন, বর্তমানে ঠাণ্ডার মাত্রা বেড়ে যাওয়ার জন্য সাইবেরিয়া থেকে আগত শুষ্ক বাতাসই দায়ী। উপমহাদেশীয় উচ্চচাপ বলয় এখন পর্যন্ত বিহার ও এর আশপাশে অবস্থান করছে। এটি ভারতের পশ্চিমবঙ্গ পর্যন্ত ছড়িয়ে পড়লে আমাদের দেশে শীতের মাত্রাটা আরো বাড়বে। তখন দেশের কোথাও কোথাও শৈত্যপ্রবাহ শুরু হবে। তবে বিগত বছরগুলো উচ্চচাপ বলয় ঠিক মতো গঠন হয়নি আবহাওয়া নানা কারণে।
আবহাওয়া অফিস জানিয়েছে, বাংলাদেশে বেশ কয়েক বছর শীতকাল অনেকটা উষ্ণ ছিল। গড় মাত্রা ১২ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। যদিও কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। কিন্তু দেশের শহরাঞ্চল এবং উপকূলীয় দক্ষিণাঞ্চলে নিয়মিতই ১৪ থেকে ১৬ ডিগ্রিতে উঠে যায়। রাজধানী ঢাকাতে অবশ্য জানুয়ারির আগে তেমন শীত পড়ে না।
বিশিষ্ট জলবায়ু বিশেষজ্ঞ ড. আতিক রহমান বলেন, গত ছয়-সাত বছর ধরে বাংলাদেশে শীতকাল ছিল তুলনামূলকভাবে উষ্ণ। এই কয়েক বছর সর্বনি¤œ গড় তাপমাত্রা ১২ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। সন্দেহ নেই যে বাংলাদেশে তাপমাত্রা বাড়ছে। তাপমাত্রা, বৃষ্টিপাত এবং আর্দ্রতার মধ্যে কোনো ভারসাম্য নেই। আমরা জলবায়ুর অনিশ্চিত আচরণের শিকার। অনিয়মিত আচরণের কারণে কৃষি, প্রতিবেশ ও জীববৈচিত্র্যে প্রভাব পড়ে। দীর্ঘদিন থেকে কৃষিজ ফসল যে পরিবেশ পেয়ে আসছে তাতে হঠাৎ ব্যাঘাত ঘটলে কৃষির ফলন কমে যায়। সাগরের পানি অনেক বেশি উষ্ণ হওয়ার কারণে ঝড়ের মাত্রা বাড়ে। দীর্ঘ সময় অথবা অসময়ে বন্যা শুরু হয়।


আরো সংবাদ