১৬ জানুয়ারি ২০১৯

বিবেকানন্দ ছিলেন জ্ঞানের সাধক ভিসি আখতারুজ্জামান

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, স্বামী বিবেকানন্দ ছিলেন জ্ঞানের সাধক। গতকাল স্বামী বিবেকানন্দের ১৫৬তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
স্বামী বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জ্ঞানের সাধক স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী পালন করা হয়েছে।
বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন ঢাকার রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী ধ্রুবেশানন্দজী মহারাজ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার প্রমুখ।
এর আগে রাত ১২টা ১ মিনিটে জগন্নাথ হলের স্বামী বিবেকানন্দ ভাস্কর্য প্রাঙ্গণে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির সূচনা হয়।
গতকাল সকাল ৭টায় জগন্নাথ হল উপাসনালয়ে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া গতকাল সকাল সাড়ে ৯টায় জগন্নাথ হল থেকে বিশ্ব শান্তি কামনায় একটি সম্প্রীতি শোভাযাত্রা বের করা হয়। এসব কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেন।
এ ছাড়া অনুষ্ঠানে বিবেকানন্দের জন্মবার্ষিকী উপলক্ষে বার্ষিক প্রকাশনা ‘জ্ঞানদীপ’-এর মোড়ক উন্মোচন করা হয়।

 


আরো সংবাদ