২২ আগস্ট ২০১৯

হাসপাতাল ছেড়েছে সিরাতুল ইসলাম (ভিডিও)

আগামী আগস্ট মাসে আরো একটি লিভার ট্রান্সপ্লান্ট হবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। বৃহস্পতিবার এ বিশ্ববিদ্যালয়ের প্রথম লিভার ট্রান্সপ্লান্টের রোগী সিরাতুল ইসলাম শুভকে (২০) বিদায় দেয়া হয়েছে। সিরাতুল ইসলাম এ জন্য গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক কনক কান্তি বড়ুয়া, সংশ্লিষ্ট সার্জিকেল টিম ও তার মা রোকসানা বেগমের (৪৭) প্রতি।

সিরাতুল ইসলাম বিশেষ করে তার মায়ের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সময় আবেগ মাখানো কণ্ঠে সিরাতুল ইসলাম বলেন, ‘আমার মা তার লিভার (যকৃত) দিয়ে আমাকে নতুন জীবন দিয়েছেন। আমার মায়ের ঋণ আমি শোধ করতে পারব না।’ সিরাতুল ইসলাম আরো বলেন, আমার একটি ছোট বোন আছে, আমার আরো ভাই আছে। আমার মা তাদের ছেড়ে আমার জন্য সেক্রেফাইস করেছেন। আমি আমার মায়ের কাছে চির কৃতজ্ঞ।’

সিরাতুল ইসলাম একই সাথে সার্জিকেল টিমের সদস্য সহযোগী অধ্যাপক ডা. সাইফুদ্দিনের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। ডা. সাইফুদ্দিনই তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসেন চিকিৎসার জন্য এবং অস্ত্রোপচারের পর স্বাভাবিক খাবার খাওয়ার প্রথম দিন বাসার তৈরি খাবার নিয়ে এসে খাওয়ান।

সিরাতুল ইসলামের বিদায় অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমি খুবই আনন্দিত যে এর মাধ্যমে আমরা একটি মাইলফলক স্থাপন করলাম। স্বাস্থ্যমন্ত্রী এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ধন্যবাদ জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী নিয়মিতই খোঁজ-খবর নিয়েছেন। তিনি জানান, এটাই শেষ নয়। আরো লিভার ট্রান্সপ্লান্ট হবে এখানে। সিরাতুল ইসলামের ট্রান্সপ্লান্টে ৩০ লাখ টাকা খরচ হয়েছে। এসব খরচের সবই বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে দেয়া হয়েছে। তিনি বলেন, ‘এর মাধ্যমে এটাই প্রমাণিত হয়েছে যে আমরা পারি।’

এ ব্যাপারে ভিসি কনক কান্তি বড়ুয়া বলেন, আগামী আগস্টে আরো একটি লিভার ট্রান্সপ্লান্ট আমরা করব। আরো পাঁচটি লিভার ট্রান্সপ্লান্ট আমরা করবো বিনামূল্যে। ইতোমধ্যে রোগী নির্বাচন করা হয়েছে। নির্বাচিত পাঁচজনের দুইজনকে বাতিল করে দেয়া হয়েছে।

এছাড়া উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম। অনুষ্ঠানে লিভার ট্রান্সপ্লান্ট বিষয়ে বক্তব্য রাখেন হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্লান্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান। সিরাতুল ইসলামের লিভার ট্রান্সপ্লান্ট টিমের সদস্যরাও উপস্থিত ছিলেন।


আরো সংবাদ