২৩ অক্টোবর ২০১৯

উট-দুম্বা, গরু-ছাগলে ভরপুর গাবতলী : ক্রেতা কম নির্বাক বেপারিরা

উট-দুম্বা, গরু-ছাগলে ভরপুর গাবতলী : ক্রেতা কম নির্বাক বেপারিরা - নয়া দিগন্ত

রাজধানীর প্রধান কুরবানির পশুহাট গাবতলীতে প্রচুর গরু। তবে পশুর তুলনায় ক্রেতা কম। শনিবার দুপুর ১২ টা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত হাট ঘুরে দেখা গেছে, পশু নিয়ে নির্বাক দাঁড়িয়ে আছেন বেপারিরা। পুরো হাটে কোনো ক্রেতা নেই। দু’একজন পশু কেনার  জন্য হাটে আসলে তারাও একটু রয়ে-সয়েই পশুর দরদাম করছেন। 

অন্যান্য বছরের  মতো এবছর গাবতলী পশু হাটে এসেছে মরুর জাহাজ উট। এবছর মোট দিনটি উট এসেছে হাটে। এছাড়া হাটে এসেছে বেশ কিছু দুম্বা। গরু ছাগলের পাশাপাশি এখানে উঠেঠে মহিষ ও ভেড়া।

কয়েকজন  বেপারির সাথে কথা বলে জানা গেল দুপুরের দিকে সাধারণত এমনিতেই ক্রেতারা কম ভিড়েন। বিকেল বা সন্ধা নাগাদ জমবে কেনাবেচা। তবে গাবতলী হাটে শনিবার বিকেল চারটা পর্যন্ত যে পরিমাণ কুরবানির পশু দেখা গেছে  সেই তুলনায় ক্রেতা সমাগম নেই।

হাট ঘুরে দেখা গেছে এখানে বড় গরুর ক্রেতা একেবারেই নেই। গত ৫ আগষ্ট থেকে হাটে আছে রাজাবাবু, কালো হাতি, বীর বাহাদুর, বিগ বস্, যুবরাজ, ডন বেল্টু লাল্টু নামের বিশাল সাইজের বড় বড় গরু। তবে ক্রেতা টানতে পারছে না বিশাল আকারের এই বড় গরুগুলো। অথচ এই বড় গরুর মালিকরা অবিরত সেবাযতœ  করে যাচ্ছেন তাদের আদরের পশুদের।

এদিকে দুপুরের খরতাপে  গরুর উপরে টানানো সামিয়ানা আরো উত্তাপ বাড়াচ্ছে হাটের। হাত পাখায় বাতাস দিতে হচ্ছে বিরামহীনভাবে। গরুগুলোর যেন প্রচন্ড তাপদাহে হাসফাঁস অবস্থা।


আরো সংবাদ