২১ ফেব্রুয়ারি ২০২০

খোলা আকাশের নিচে চলে পাঠদান

খোলা আকাশের নিচে চলে পাঠদান - ছবি: নয়া দিগন্ত

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার পারদিয়াকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন না থাকায় শিক্ষার্থীদের পাঠদানসহ সার্বিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। দীর্ঘদিন ধরেই বিদ্যালয়ের শিক্ষার্থীদের কখনো খোলা আকাশের নিচে কখনোবা কারো বাড়ির বারান্দায় পাঠদান করা হচ্ছে।

বিদ্যালয় প্রধান শিক্ষক মীর কবির জানান, ১৯৩৭ সনে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর ১৯৭৪ সনে বিদ্যালয়টি জাতীয়করণ করা হলে ১৯৮০ সনে ২ শতাংশ জমির উপর এক কক্ষ বিশিষ্ট একটি ভবন পুন:নির্মান করা হয়। বর্তমানে বিদ্যালয়ে ৪শ’ ২০ জন শিক্ষার্থীর জন্য পর্যাপ্ত শ্রেণিকক্ষ না থাকায় শীত ও বর্ষাকালে সবসময় মাঠে বসেই ক্লাস করতে হয় শিক্ষার্থীদের। বিদ্যালয়ে ৬জন শিক্ষক পাঠদান কার্যক্রম পরিচালনা করছেন। প্রতিষ্ঠানের নামে নিজস্ব কোনো জমি না থাকায় নতুন ভবন নির্মাণ করতে পারছে না বলেও জানান তিনি।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মাহবুবুর রহমান জানায়, আমাদেরকে মাটিতে বসে অনেক কষ্ট করে ক্লাস করতে হয়। প্রায় সময় আমরা অসুস্থ হয়ে পড়ি।

মনির হোসেন এক অভিভাবক বলেন, ২ শতক জায়গার ওপর একটি স্থাপনার মাঝে মাত্র দুটি শ্রেনী কক্ষ রয়েছে । তাতে অর্ধেক শিক্ষার্থীদেরও জায়গা হয় না। এজন্য খোলা আকাশের নিচেই শিক্ষার্থীদের পাঠদান করাতে হচ্ছে শিক্ষকদের।

কটিয়াদী উপজেলা নির্বাহী অফিসার মোছা. আকতারুন নেছা বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে এভাবে একটি সরকারি প্রতিষ্ঠান চলতে পারে না। প্রতিষ্ঠানটি পরিদর্শন করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।


আরো সংবাদ