২১ নভেম্বর ২০১৯

জাতীয় গ্রন্থকেন্দ্রে ১২ জন নিয়োগ

-

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় গ্রন্থকেন্দ্র কর্তৃক নিচে উল্লিখিত শূন্য পদে অস্থায়ী ভিত্তিতে পূরণের জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে। অনলাইনে আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় : ৩০ নভেম্বর ২০১৯, বিকেল ৫টা পর্যন্ত। লিখেছেন মাহমুদা সুলতানা
পদের নাম : সহকারী পরিচালক।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : প্রথম শ্রেণী বা সমমানের ঈএচঅসহ স্নাতকোত্তর বা দ্বিতীয় শ্রেণী বা সমমানের ঈএচঅতে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণী বা সমমানের ঈএচঅসহ স্নতাক (সম্মান) ডিগ্রি।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/-
পদের নাম : বিবলিওগ্রাফি অফিসার।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : গ্রন্থাগার বিজ্ঞান বা গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ে প্রথম শ্রেণীর বা সমমানের ঈএচঅসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণী বা সমমানের ঈএচঅসহ দ্বিতীয় শ্রেণী বা সমমানের ঈএচঅসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণী বা সমমানের ঈএচঅসহ স্নাতক (সম্মান) ডিগ্রি।
বেতন স্কেল : ২২০০০-৫৩০৬০/-
পদের নাম : হিসাব রক্ষক।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রি।
বেতন স্কেল : ১১৩০০-২৭৩০০/-
পদের নাম : সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : দ্বিতীয় শ্রেণী বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমান। সাঁটলিপিতে ইংরেজি ও বাংলায় মিনিটে গতি যথাক্রমে ৮০ ও ৫০ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে গতি ইংরেজি ও বাংলায় যথাক্রমে ৩০ ও ২৫ শব্দ।
বেতন স্কেল : ১১০০০-২৬৫৯০/-
উপরি উক্ত ৩ থেকে ৪ ক্রমিক নম্বর পদে যেসব জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই : গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, কিশোরগঞ্জ, কুমিল্লা, চাঁদপুর, পাবনা, রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, ঝিনাইদহ, পটুয়াখালী, বরগুনা।
পদের নাম : সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : দ্বিতীয় শ্রেণী বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি। সাঁটলিপিতে ইংরেজি ও বাংলায় মিনিটে গতি যথাক্রমে ৭০ ও ৪৫ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে গতি যথাক্রমে ৩০ ও ২৫ শব্দ।
বেতন স্কেল : ১০২০০-২৪৬৮০/-
পদের নাম : অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক।
পদের সংখ্যা : ২টি।
আবেদনের যোগ্যতা : এইচএসসি বা সমমান। মুদ্রাক্ষর লিখনে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দের ও ইংরেজিতে ২০ শব্দের গতি।
বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০/-
পদের নাম : গাড়ি চালক।
পদের সংখ্যা : ৩টি।
আবেদনের যোগ্যতা : ৮ম শ্রেণী পাস। হালকা বা ভারী যানবাহন চালনার বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।
বেতন স্কেল : ৯৭০০-২৩৪৯০/-
পদের নাম : ফটোকপি অপারেটর।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : এসএসসি বা সমমান এবং ফটোকপি মেশিন অপারেটিংয়ে দক্ষতা।
বেতন স্কেল : ৯০০০-২১৮০০/-
পদের নাম : পাঠাগার পরিচারক।
পদের সংখ্যা : ১টি।
আবেদনের যোগ্যতা : এসএসসি বা সমমান।
বেতন স্কেল : ৮৮০০-২১৩১০/-
উপরি উক্ত ৮ থেকে ৯ ক্রমিক নম্বর পদে যেসব জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই : মুন্সীগঞ্জ, নরসিংদী, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, শেরপুর, কক্সবাজার, চাঁদপুর, কুমিল্লা, রাজশাহী, বগুড়া, দিনাজপুর, নীলফামারী, বাগেরহাট, বরিশাল।
অনলাইনে আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় : ৩০ নভেম্বর ২০১৯, বিকেল ৫টা পর্যন্ত। ওই সময়সীমার মধ্যে টংবৎ ওউ প্রাপ্ত প্রার্থীরা ঙহষরহব-এ আবেদনপত্র ঝঁনসরঃ-এর সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে ঝগঝ-এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন। ঙহষরহব-এ আবেদনপত্রে প্রার্থী তার রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ ´ প্রস্থ ৩০০ চরীবষ) ও স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ ´ প্রস্থ ৮০ চরীবষ) স্ক্যান করে নির্ধারত স্ক্যানে টঢ়ষড়ধফ করবেন। ছবির সাইজ ১০০কই ও স্বাক্ষরের সাইজ ৬০কই হতে হবে।
ঝগঝ পাঠানো ও পরীক্ষার ফি জমা দেয়া : ঙহষরহব-এ আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে নির্দেশনামতো ছবি এবং ঝরমহধঃঁৎব টঢ়ষড়ধফ করে আবেদনপত্র ঝঁনসরঃ করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ অঢ়ঢ়ষরপধঃরড়হ চৎবারবি দেখা যাবে। তা প্রার্থী প্রিন্ট বা ডাউনলোড করে সংরক্ষণ করবেন। অঢ়ঢ়ষরপধহঃ'ং কপিতে একটি টংবৎ ওউ নম্বর দেয়া থাকবে এবং ওই টংবৎ ওউ নম্বর ব্যবহার করে প্রার্থী দু’টি ঝগঝ করে ১ থেকে ২ নম্বর পর্যন্ত ক্রমিকে উল্লিখিত পদের জন্য পরীক্ষার ফি বাবদ ২২৪ টাকা এবং ৩ থেকে ৯ নম্বর পর্যন্ত ক্রমিকে উল্লিখিত পদের জন্য পরীক্ষার ফি বাবদ ১১২ টাকা ৭২ ঘণ্টার মধ্যে জমা দেবেন। প্রবেশপত্র প্রাপ্তি : প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি যঃঃঢ়://হনপ. ঃবষবঃধষশ. পড়স. নফ/অথবা জাতীয় গ্রন্থকেন্দ্রের বিনংরঃব: িি.িহনপ.ড়ৎম.নফ-তে এবং প্রার্থীর মোবাইল ফোনে ঝগঝ-এর মাধ্যমে (শুধু যোগ্য প্রার্থীদের) যথাসময়ে জানানো হবে। ঝগঝ-এ প্রেরিত টংবৎ ওউ এবং চধংংড়িৎফ ব্যবহার করে পরে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও ভেনুর নাম ইত্যাদি তথ্যসংবলিত প্রবেশপত্র প্রার্থী উড়হিষড়ধফপূর্বক প্রিন্ট (সম্ভব হলে রঙিন) করে নেবেন। প্রার্থী এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময় এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময় দেখাবেন।

 


আরো সংবাদ