১৬ সেপ্টেম্বর ২০১৯

রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের প্রতিনিধি দল 

রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের প্রতিনিধি দল  - ছবি : সংগৃহীত

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছে মিয়ানমারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। দেশটির পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে'র নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল শনিবার বিমান যোগে সকাল ১০ টায় কক্সবাজার পৌছেন। প্রতিনিধি দলটি বিমান বন্দর থেকে হোটেল রয়েল টিউলিপে যান। ওখানে শরণার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার, জেলা প্রশাসন সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সাথে বৈঠকের মাধ্যমে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত হবেন। বৈঠক শেষে দুপুর ১ টার দিকে তারা রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে রওনা দেবে। দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এরপর প্রতিনিধি দলটি বিকাল ৪ টার দিকে কুতুপালং ৪ নং ক্যাম্পে রোহিঙ্গাদের সাথে কথা বলবেন।

দুই দিনের সফরের মিয়ানমারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাথে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের দূযোর্গ ব্যবস্থাপনা বিষয়ক আহা সেন্টারের একটি প্রতিনিধি দলও। আহা সেন্টার ও মিয়ানমারের প্রতিনিধিদল একসাথে রোহিঙ্গাদের রাখাইনে ফিরিয়ে নিতে আলোচনার মাধ্যমে বোঝাবে। মিয়ানমার সরকার এদের জন্য যেসব কাজ করছে সেগুলো তুলে ধরবে এবং রোহিঙ্গাদের সর্বশেষ পরিস্থিত ঘুরে দেখবে।

২০১৭ সালের ২৪ আগষ্ট থেকে রোহিঙ্গাদের উপর রাখাইন রাজ্যে চলা হত্যা, ধর্ষণসহ বিভিন্ন সহিংসতা ও নিপীড়ন থেকে বাচঁতে এই পর্যন্ত বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় সাড়ে ১১ লাখ রোহিঙ্গা। এসব রোহিঙ্গা অবস্থান করছে কক্সবাজারের উখিয়া-টেকনাফ পাহাড়ে ৩৪ টি ক্যাম্পে। এসব রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে দ্বিপক্ষীয় একটি চুক্তিতে সই করে বাংলাদেশ ও মিয়ানমার। সব রকমের প্রস্তুতির পরও মিয়ানমার রহস্যজনক কারণে চুক্তি বাস্তবায়নে এগিয়ে আসেনি। পরে জাতিসংঘ সহ বিশ্বের প্রায় সব দেশেই রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে চাপ প্রয়োগ করে। চীনের ভূমিকা অস্পষ্ট থাকলেও সম্প্রতি তারাও সবুজ সংকেত দিয়েছে। আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের অবস্থা সরজমিনে দেখে তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার পক্রিয়ায় দ্বিতীয় বারের মত মিয়ানমারের উচ্চপর্যায়ের এই প্রতিনিধি দলের আগমন বলে ধারণ করছে কূটনীতিক মহল।


আরো সংবাদ