২১ ফেব্রুয়ারি ২০২০

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা বজায় রাখবে চীন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার কর্তৃপক্ষকে রাজি করানোর প্রচেষ্টা অব্যাহত রাখতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন।

চীনের রাষ্ট্রদূত ঝং জু’কে উদ্ধৃত করে কামাল বলেন, ‘মিয়ানমারের সঙ্গে চীনের ভাল সম্পর্ক রয়েছে এবং চীন যদি মিয়ানমারকে রাজি করানোর প্রচেষ্টা অব্যাহত রাখে তবে শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান সম্ভব।’ চীনের রাষ্ট্রদূত আজ এখানে মন্ত্রীর সঙ্গে মন্ত্রণালয়ের সৌজন্য সাক্ষাৎ করেন।

মন্ত্রী বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবশ্যই বাংলাদেশ থেকে তাদের নিজ দেশে যেতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চীনা দূত তাকে পুনরায় আশ্বস্ত করে বলেন যে রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের প্রকৃত আবাসস্থলে দ্রুত  প্রত্যাবাসনের ব্যাপারে তার দেশ সহযোগিতা অব্যাহত রাখবে। রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

কামাল বলেন, বৈঠককালে বিভিন্ন দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয় এবং চীনা দূত আইন-শৃংখলা পরিস্থিতি বজায় রাখতে বাংলাদেশ সরকারের আন্তরিক প্রচেষ্টার প্রশংসা করেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবসনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের নিকট বিষয়টি উত্থাপনে চীন গুরুত্বপূর্ণ ভূমি পালন করতে পারে বলেও তিনি চীনা রাষ্ট্রদূতকে জানিয়েছেন।

সূত্র : বাসস


আরো সংবাদ

মেয়ের ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান কীভাবে নিয়েছেন তার বাবা? রোববার ১ হাজার কোটি টাকা দেবে গ্রামীণফোন প্রেমের ফাঁদে ফেলে তরুণীকে ধর্ষণ ও নির্যাতনের অভিযোগে যুবক আটক মাতৃভাষা দিবসে ‘বাংলা ফন্ট’ চালু করল জাতিসংঘ যুব সমাজের দক্ষতা বৃদ্ধির জন্য ইউএনডিপির সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু ভারতের মেয়েদের মোরগের লড়াইয়ে মোরগের ‘হাতেই’মৃত্যু হল মালিকের লাখো প্রদীপ প্রজ্জ্বলনে নড়াইলে ২১শে ফেব্রুয়ারি উদযাপন ফুলবাড়ীতে সড়ক প্রশস্তকরণের দাবিতে মানববন্ধন পাকিস্তানের নাগরিকত্ব চেয়েছেন সামি মেয়ে নিজের ইচ্ছায় বোরখা পরে, বললেন এআর রহমান

সকল