১৮ নভেম্বর ২০১৯

ডেঙ্গু রোগীদের হাসপাতাল ছাড়ার হার বাড়ছে

রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালের ডেঙ্গু চিকিৎসা ইউনিট -

হাসপাতাল ছাড়ছে ডেঙ্গু রোগীরা। সুস্থ হয়ে হাসপাতাল থেকে রিলিজ নেয়ার হার ক্রমেই বাড়ছে। মহাখালীর স্থাস্থ্য অধিদফতরের হিসেব মতে একদিনের ব্যবধানেই দেশের বিভিন্ন জেলা ও মহানগরীর হাসপাতাল থেকে ২৪ ঘন্টায় ছাড়পত্র পেয়ে বাড়ি চলে গেছে দেড় হাজারের বেশি ডেঙ্গু রোগী। যা আগের দিনের তুলনায় দেড়গুনেরও বেশি।

স্থাস্থ্য অধিদফতরের সংশ্লিষ্ট সূত্র জানায়, শনিবার সকাল ৮ টা থেকে রোববার সকাল ৮ পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতাল থেকে এক হাজার ছয়শ ৪৬ জন ডেঙ্গু রোগী রিলিজ পেয়েছেন। এর আগের দিন রিলিজ পাওয়া রোগীর সংখ্যা ছিল ৯২৫ জন। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় হাসপাতাল ছাড়া রোগী আগের দিনের তুলনায় ১৭৭ শতাংশ বেশি।

অন্যদিকে রাজধানী ঢাকাতেও ডেঙ্গু রোগীর হাসপাতাল ছাড়ার সংখ্যা বাড়ছে। ২৪ ঘন্টায় শুধু ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতাল থেকেই ছাড়া পেয়েছে ৮৫৭ জন। আগের দিনের এই স্যংখা ছিল ৪৬৩ জন। সংখ্যার হিসেবে সেটিও প্রায় দ্বিগুন।

রোববার সন্ধায় মহাখালীস্থ স্বাস্থ্য অধিদফতরের হেলথ্ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার নয়া দিগন্তকে জানান, ক্রমান্বয়ে সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা কমে আসছে। এখন রোগীরা সুস্থ্য হয়ে বাসায় চলে যাওয়ার হারও বাড়ছে। অন্যদিকে নতুন রোগীও ক্রমান্বয়ে কমে আসছে। আমরা আশা প্রকাশ করছি সামনের সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই ডেঙ্গুর বিস্তার ক্রমান্বয়েই কমে আসবে।

তিনি আরো জানান, আমরা প্রতিদিন ডেঙ্গু রোগীর হ্রাস-বৃদ্ধির রেকর্ড থেকে যে চিত্র পাই তাতে দেখা যাচ্ছে ডেঙ্গু পরিস্থিতির ক্রমেই উন্নতি হচেছ। মানুষের মধ্যেও আর আগের মতো আতংক নেই।


আরো সংবাদ