২১ অক্টোবর ২০১৯

বিনা সুদে ডেনমার্কের ঋণ সহায়তা

-

সায়েদাবাদ পানি শোধনাগার প্ল্যান্ট-৩ স্থাপনের জন্য ২১ কোটি ৭০ লাখ ডলারের সমপরিমাণ স্থানীয় মুদ্রায় এক হাজার ৮২০ কোটি টাকা বিনা সুদে ঋণ পাচ্ছে বাংলাদেশ সরকার। ড্যানিস সরকার জিটুজি ভিত্তিতে এই প্রকল্পে ঋণ সহায়তা দিচ্ছে।

আজ বৃহস্পতিবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাথে ড্যানিসের এই ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়।

পরিকল্পনা কমিশনের এনইসি-২ কক্ষে আজ বৃহস্পতিবার ইআরডির পক্ষে অতিরিক্ত সচিব ড. নাহিদ রশীদ ও ডেনমার্কের পক্ষে রাষ্ট্রদূত উইননি এস্ট্রুপ পিটারসেন চুক্তিতে সই করেন।

জানা গেছে, ঢাকা ওয়াসা এই প্রকল্প বাস্তবায়ন করছে। তৃতীয় পর্যায়ের এই সঞ্চালন লাইন নির্মাণে চারটি সংস্থা অর্থ প্রদান করছে। ড্যানিডা ২১.৭ কোটি ডলার, ফ্রান্স এজেন্সি ফর ডেভেলপমেন্ট (এএফডি) ১৩ কোটি ডলার এবং ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) সাত কোটি ডলার অর্থায়ন করবে বলে ওয়াসা জানিয়েছে।
এই ঋণের মধ্যে ৫০ ভাগ হলো অনুদান। ঋনের জন্য বাংলাদেশকে কোনো সুদ দিতে হবে না। তবে প্রকল্প হস্তান্তরের ছয় মাস পর থেকে ১০ বছরে এই টাকা পরিশোধ করতে হবে।

ইআরডি সূত্র বলছে, ফ্রান্স এজেন্সির সাথে গত ২০১৮ সালের ১৬ মে ১১ কোটি ৫০ লাখ ইউরোর কো-ফাইন্যান্সিং ঋণ চুক্তি হয়। ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) সাথে ২০১৮ সালের ৫ জুন ৪ কোটি ইউরোর ঋণ চুক্তি হয়। আর এখন হচ্ছে ড্যানিডার সাথে ১৮ কোটি ৫০ লাখ ইউরোর চুক্তি।

ইআরডি জানায়, রাজধানীবাসীর জন্য নিরাপদ ও সুপেয় পানি নিশ্চিতকরণে সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প অধীন (ফেজ-৩) উপপ্রকল্প বাস্তবায়নে ডেনমার্ক সরকার বাংলাদেশকে ঋণ প্রদান করছে। ড্যানিডা বিজনেস ফাইনান্স এই অর্থায়ন করছে।

সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্পের তৃতীয় ধাপ প্রকল্পটিতে ব্যয় হবে ৫৬ কোটি ৯ লাখ ইউরো। যাতে যৌথভাবে অর্থায়ন করবে কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংক, দ্য এজেন্সি ফ্রান্সিস দ্য ডেভেলপমেন্ট (এএফডি), দি ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক ও ড্যানিডা বিজনেস ফিন্যান্স।

এই প্রকল্পের মধ্য দিয়ে ঢাকা মহানগর ও আশপাশের এলাকার মানুষের বিশুদ্ধ ও নিরাপদ সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করা হবে যার উৎস হবে মেঘনা নদী। ঢাকা ওয়াসা এই প্রকল্প বাস্তবায়ন করবে।


আরো সংবাদ

পাকিস্তানের উদ্দেশে মঙ্গলবার ঢাকা ছাড়ছে নারী ক্রিকেট দল আন্দোলনকারীদের ৭২ ঘন্টার আল্টিমেটাম, মামলার আসামী ৫ হাজার ঋণের টাকা পরিশোধে ব্যর্থ হয়ে ট্রেনে কাটা পড়ে বাবা-মেয়ের মৃত্যু খালেদা জিয়াকে সাজা দেয়া জজকে পুরস্কৃত করেছে সরকার : ব্যারিস্টার খোকন ফেসবুকে তরুণীর অশ্লীল ছবি প্রকাশের দায়ে কলেজছাত্র গ্রেফতার পাকিস্তান দলে ডাক পেলেন আব্দুল কাদিরের ছেলে প্রেমিকের বাড়ীতে প্রেমিকার ৪৪ ঘন্টা ধরে অনশন ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টে দল পেলেন না সাকিব-তামিমরা শাবির ৩য় সমাবর্তন ৮ জানুয়ারি হাত-পা বেঁধে ১ম শ্রেণীর ছাত্রকে বলাৎকার হোয়াইটওয়াশের দ্বারপ্রান্তে দক্ষিণ আফ্রিকা

সকল