০৯ ডিসেম্বর ২০১৯

এডিএন টেলিকমের শেয়ারের কাট-অব-প্রাইস ৩০ টাকা নির্ধারিত

-

এডিএন টেলিকমের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ারের কাট-অব-প্রাইস নির্ধারিত হয়েছে ৩০ টাকা। বৃহস্পতিবার বিকালে সমাপ্ত নিলামে শেয়ারের এই মূল্য নির্ধারিত হয়।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীরা কাট-অফ প্রাইসের ১০ শতাংশ কম দামে তথা ২৭ টাকা দরে শেয়ার কেনার জন্য আবেদন করতে পারবেন।

বুকবিল্ডিং পদ্ধতির আইপিওতে পুঁজিবাজারে আসছে তথ্য প্রযুক্তি খাতের প্রতিষ্ঠান এডিএন টেলিকম। কোম্পানিটি বাজার থেকে ৫৭ কোটি টাকা সংগ্রহ করবে। বুকবিল্ডিং পদ্ধতির নিয়ম অনুসারে, মোট অর্থের ৬০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করতে হয়। এ হিসেবে এডিএন টেলিকম প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৫ কোটি ৬২ লাখ টাকা সংগ্রহের জন্য নিলাম আহবান করে। গত সোমবার বিকাল পাঁচটায় এ নিলাম শুরু হয়, আর শেষ হয় বৃহস্পতিবার বিকাল পাঁচটায়।

নিলামে বিভিন্ন ক্যাটাগরির ‘যোগ্য বিনিয়োগকারী’ তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছ থেকে মোট ৬শ দরপ্রস্তাব জমা পড়ে। এতে সর্বোচ্চ ৪৫ টাকা দর প্রস্তাব করে ২টি প্রতিষ্ঠান। আর সর্বনিম্ন ১৫ টাকা দর প্রস্তাব করে ৪৪টি প্রতিষ্ঠান। নিলামে ১৬ টাকা দরে শেয়ার কেনার জন্য সবচেয়ে বেশি সংখ্যক প্রতিষ্ঠান দরপ্রস্তাব করে, যার সংখ্যা ১৫৯টি। এর মধ্যে ৩০ টাকা দরে এসে প্রয়োজনীয় পরিমাণ অর্থ সংগ্রহ নিশ্চিত হয়। এই ৩০ টাকা কাট-অফ প্রাইস নির্ধারিত হয়।

গত ১৪ আগস্ট বুক বিল্ডিং পদ্ধতিতে ইলেক্ট্রনিক বিডিং সম্পাদনের মাধ্যমে কাট-অব প্রাইস নির্ধারণে কোম্পানিটিকে অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

জানা গেছে, এডিএন টেলিকম লিমিটেড ২০১২ সালে ২৫ জুলাই পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে কাজ শুরু করে। এর আগে ২০০৩ সালে ২২ সেপ্টেম্বর বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। কোম্পানিটি মূলত আইএসপি, এমপিএলএস, আইপিএলসি, আইপি টেলিফোনি সরবরাহকারী হিসেবে কাজ করে। কোম্পানির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪৪ কোটি ৮৬ লাখ টাকা।

কোম্পানিটির ৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ার প্রতি নেট সম্পদ মূল্য হয়েছে ১৬ টাকা ১৩ পয়সা।

এককভাবে শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৫২ পয়সা। আর সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৩৬ পয়সা। এছাড়া ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৮১ পয়সা।

আইসিবি ক্যাপিটাল মানেজমেন্ট লিমিটেড কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্বে পালন করছে। প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ